করোনার জন্য টি২০ বিশ্বকাপে প্ল্যান বি আইসিসির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : আইসিসির বাউন্সার। ডাক করল বিসিসিআই!

আগামী অক্টোবরে ভারতের মাটিতে হতে চলেছে টি২০ বিশ্বকাপ। কিন্তু করোনার দ্বিতীয় স্রোত যেভাবে ভারতের উপর আছড়ে পড়েছে, নিয়মিত সংক্রমণ এক লাখ ছাড়িয়ে গিয়েছে। তারপর ভারতের মাটিতে টি২০ বিশ্বকাপ নিয়ে সামান্য হলেও সংশয় তৈরি হতে শুরু করেছে। পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল সব পক্ষই। কিন্তু তারপরও আজ ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির নতুন অন্তর্বতীকালীন সিইও জিওফ অ্যালারডাইস প্ল্যান বির ইঙ্গিত দিয়েছেন। ভারত থেকে সরতে পারে বিশ্বকাপ, এমন কোনও মন্তব্য তিনি করেননি। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আইসিসি বিকল্প ভাবনাও তৈরি রাখছে বলে তিনি জানিয়েছেন। যদিও সেই বিকল্প ভাবনার কথা তিনি খোলসা করে জানাননি।

- Advertisement -

আইসিসির একটি বিশেষ সূত্রের খবর, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার মতো পরিস্থিতি ভারতে তৈরি হলে বিকল্প হিসেবে ইউএই-র কথা ভেবে রাখা হয়েছে। কিন্তু তার আগে অ্যালারডাইস আজ বলেন, আপাতত সবই পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী চলছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে। পাশাপাশি আমরা পরিস্থিতির কারণেই প্ল্যান বি-র কথাও ভেবে রাখছি। প্রয়োজন হলে এব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা যাবে।

আইসিসির তরফে এমন ইঙ্গিতের কথা সামনে আসার পর বিষয়টাকে গুরুত্ব দেওয়ার প্রয়োজনই মনে করছে না বিসিসিআই। বোর্ডের এমন ভাবনা ও আত্মবিশ্বাসের পিছনে রয়েছে জোড়া কারণ। এক, টি২০ বিশ্বকাপের জন্য হাতে এখনও পর্যাপ্ত সময় রয়েছে। দুই, শুক্রবার থেকে শুরু হতে চলা চতুর্দশ আইপিএল নিয়ে তুমুল ব্যস্ততার মধ্যে বিসিসিআই শীর্ষ কর্তারা। আগামী ১৬ এপ্রিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক রয়েছে। আসন্ন বৈঠকে বেশ কয়েকটি অ্যাজেন্ডার পাশে আইসিসির ইঙ্গিত নিয়ে আলোচনা হবে বলে খবর।

বোর্ডের কোশাধ্যক্ষ অরুণ সিং ধুমল উত্তরবঙ্গ সংবাদকে বলেন, শুক্রবার আইপিএল শুরু হয়ে যাক আগে। ১৬ এপ্রিল আমাদের অ্যাপেক্সের বৈঠকও রয়েছে। আপাতত আইসিসির ইঙ্গিতকে বিশেষ গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই। সময় মতো দেখা যাবে।