টি২০ বিশ্বকাপের ভারত ছাড়ো প্রায় চূড়ান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : ঘোষণা হয়নি এখনও। সরকারিভাবে অক্টোবরে দেশের মাটিতে টি২০ বিশ্বকাপ আয়োজনের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে ২৮ জুন পর্যন্ত সময়ও রয়েছে।

কিন্তু তারপরও দেশের করোনা পরিস্থিতির কারণেই কুড়ি-বিশের বিশ্বকাপের ভারত ছাড়ো প্রায় চূড়ান্ত। আইসিসি ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরশাহি ক্রিকেট বোর্ডের সঙ্গে বিশ্বকাপ আয়োজন নিয়ে আলোচনা শুরু করেছে বলে খবর। পাশাপাশি ওমানের সঙ্গেও কথা চলছে। জানা গিয়েছে, করোনার কারণে ভারত থেকে বিশ্বকাপ সরলে আমিরশাহির পাশাপাশি কিছু ম্যাচ ওমানের রাজধানী মাসকটেও হতে পারে। সোজাকথায়, যৌথভাবে ইউএই ও ওমান টি২০ বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পেতে পারে। সূত্রের খবর, ২৮ জুনের পরই এব্যাপারে আইসিসি তাদের সিদ্ধান্ত ঘোষণা করে দেবে। এমন সিদ্ধান্ত ঘোষণা এখন নেহাতই সময়ে অপেক্ষা বলেই জানা গিয়েছে আজ।

- Advertisement -

১ জুন আইসিসির বোর্ড মিটিং ছিল। সেদিনের বৈঠকেই বিসিসিআইয়ে তরফে অক্টোবরে টি২০ বিশ্বকাপ আয়োজনের জন্য এক মাসের সময় চাওয়া হয়। আইসিসি সেই সময়ও দিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়দের। কিন্তু বৈঠকের পাঁচ দিনের মধ্যে কেন এমন উলটপুরাণ?

দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে ফোন করে জানা গিয়েছে দুটি চমকপ্রদ তথ্য। এক, ১ জুনের বৈঠকেই বেসরকারিভাবে বিসিসিআই শীর্ষ কর্তারা করোনার কারণে বিশ্বকাপ আয়োজনে তাঁদের সমস্যার কথা জানিয়েছিলেন আইসিসিকে। সঙ্গে এক মাস সময় চেয়ে নিয়েছিলেন। উদ্দেশ্য, এক মাসের মধ্যে যদি ভারতের করোনা সংক্রমণের ছবিটা বদলায়। দুই, বিকল্প হিসেবে ইউএইর সঙ্গে আলোচনা শুরু করার জন্য আইসিসিকে জানিয়েছিল বিসিসিআই। এই তথ্য আজ সামনে এসেছে। আজ সন্ধ্যার দিকে বোর্ডের এক শীর্ষ কর্তা নাম না লেখার শর্তে উত্তরবঙ্গ সংবাদকে বলেন, করোনা সংক্রমণের ছবিটা কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। এক মাস কেন, তিন-চার মাসের মধ্যেও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা কম। উপরি হিসেবে রয়েছে অক্টোবরে করোনার তৃতীয় ঢেউয়ের আশংকা। ফলে বিশ্বকাপ হাতছাড়া করতে না চাইলেও আমরা নিরুপায়।

বিসিসিআইয়ে মনোভাব বুঝে যাওয়ার পর তাই ক্রিকেটের নিয়ামক সংস্থার তরফে সময় নষ্ট না করে টি২০ বিশ্বকাপ আয়োজন নিয়ে নয়া ভাবনা শুরু করে দিয়েছে। আইসিসির এক শীর্ষ কর্তার কথায়, ভারতে করোনা সংক্রমণের ছবিটা এখনও বেশ খারাপ। অথচ আমাদের হাতে আর বেশি সময় নেই। তাই এবার ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে বিকল্প ভাবনা চূড়ান্ত করতেই হবে আমাদের।

বিকল্প ভাবনার পথেও রয়েছে কাঁটা। সৌজন্যে বিসিসিআইয়ে স্থগিত হয়ে যাওয়া আইপিএল শুরুর ঘোষণা। মরুদেশের দুবাই, আবু ধাবি ও শারজাএই তিনটি মাঠে আইপিএলের বাকি ৩১টি ম্যাচ ২০ দিনের মধ্যে করতে চলেছে বিসিসিআই। ফাইনাল হওয়ার সম্ভাবনা ১০ অক্টোবর। ফলে আইপিএল শেষের পাঁচ-ছয় দিনের মধ্যে বিশ্বকাপ ইউএইতে আয়োজন করা কঠিন হবে। কারণ, আইপিএলের পরপর ম্যাচের কারণে পিচ নতুনভাবে ঠিক করতে হবে। যা করতে সময় লাগবে অন্তত দুই সপ্তাহ।

এই সময়ে টি২০ বিশ্বকাপের ম্যাচ ওমানে করতে চাইছে আইসিসি। কারণ, ১৬ দলের টি২০ বিশ্বকাপ আয়োজনে এক মাসের মতো সময় লাগবেই। আইসিসির এক প্রতিনিধির কথায়, বিকল্প ভাবনা নিয়ে আমরা আমাদের মতো করে কাজ শুরু করেছি। বাকিটা এই মুহূর্তে সময়ে উপর ছেড়ে দেওয়াই ভালো।