টি২০ বিশ্বকাপ নিয়ে বড় ঘোষণা আইসিসির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : টি২০ বিশ্বকাপের শুরু ও ফাইনালের দিন ঘোষণা করে দিল আইসিসি। জানা গিয়েছে, প্রত্যাশা মতোই ১৭ অক্টোবর শুরু হবে কুড়ির বিশ্বকাপ। ফাইনাল ১৪ নভেম্বর।

গতকালই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড আইসিসিকে জানিয়ে দেয়, করোনার কারণে ভারতের মাটিতে অক্টোবরের মেগা শো আয়োজন সম্ভব নয়। বিসিসিআইয়ের সিদ্ধান্ত জানার পরই আজ ক্রিকেটের নিয়ামক সংস্থা ওমান ও সংযুক্ত আরব আমিরশাহিতে বিশ্বকাপ আয়োজনের কাজ শুরু করে দিল। প্রতিযোগিতার শুরু ও ফাইনালের দিন ঘোষণার পাশাপাশি আইসিসির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, বিশ্বকাপের ম্যাচগুলি হবে দুবাই, আবু ধাবি, শারজা ও মাসকাটের ক্রিকেট অ্যাকাডেমির মাঠে।

- Advertisement -

করোনা অতিমারির দীর্ঘ ইনিংস, মৃত্যুমিছিলের মাঝেও দেশের মাঠে বিশ্বকাপ আয়োজনে কম চেষ্টা করেনি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড। কিন্তু শেষরক্ষা হয়নি তারপরও। যদিও ওমান ও সংযুক্ত আরব আমিরশাহিতে খেলা হলেও বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে বিসিসিআই থাকবে বলেও আজ জানিয়েছে আইসিসি। জানা গিয়েছে, আগামী দশ দিনের মধ্যে কুড়ির বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচিও প্রকাশ করে দেবে আইসিসি। ক্রিকেটের নিয়ামক সংস্থার তরফে বিশ্বকাপের শুরু ও ফাইনালের দিন ঘোষণার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিসিসিআইও। সভাপতি সৌরভ আজ বলেন, ভারতে টি২০ বিশ্বকাপ আয়োজন করতে পারলে আমরা খুশি হতাম। কিন্তু আমাদের দেশে করোনা পরিস্থিতির কারণে ঝুঁকি নেওয়া গেল না। সংযুক্ত আরব আমিরশাহি ও ওমানে দুর্দান্ত বিশ্বকাপ আয়োজনে মুখিয়ে রয়েছি আমরা।

বিশ্বকাপ আয়োজন নিয়ে জটিলতা কেটে যাওয়ার পর আইসিসির অন্দরেও স্বস্তির হাওয়া। ক্রিকেটের নিয়ামক সংস্থার তরফে প্রতিযোগিতা আয়োজনের কাজও শুরু করে দেওয়া হয়েছে। সিওই জিওফ অ্যালারডাইস আজ এব্যাপারে বলেন, ভারতে টি২০ বিশ্বকাপ আয়োজন করতে না পেরে আমরা দুঃখিত। পরিস্থিতির কারণেই এমনটা সম্ভব হল না। সবদিক থেকে সুরক্ষিত ও সর্বাঙ্গসুন্দর বিশ্বকাপ ইউএই ও ওমানে আয়োজনে আমরা বদ্ধপরিকর। সংযুক্ত আরব আমিরশাহি ও ওমান ক্রিকেট বোর্ডের তরফেও আইসিসির সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।