অনলাইন শপিং, রেডিমেড স্টোরের প্রভাবে কোণঠাসা মেখলিগঞ্জের দর্জিরা

101

মেখলিগঞ্জ: রেডিমেড স্টোর ও অনলাইন শপিং-এর প্রভাবে কোণঠাসা মেখলিগঞ্জের দর্জিরা। কোচবিহার জেলার মহকুমা শহর মেখলিগঞ্জে একটা সময় রমরমিয়ে চলত দর্জিদের ব্যবসা। বিশেষত সামাজিক অনুষ্ঠানের মরশুম, পুজোর দিনরাত থাকত তাঁদের কাজ। তবে, বর্তমানে রেডিমেড স্টোর ও অনলাইন শপিং-এর প্রভাব বৃদ্ধি পাওয়ায় ধীরে ধীরে কোণঠাসা হয়ে দাঁড়িয়েছে ব্যবসা। ফলে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে মেখলিগঞ্জের দর্জিদের।

মেখলিগঞ্জের দর্জিদের অনেকেই জানান একটা সময় ব্যবসায় আয় ভালো থাকায় পারিবারিক সূত্রে এই ব্যাবসাকেই বেছে নিয়েছিলেন। এখন এই পেশা ছেড়ে অন্য পেশায় যাওয়ার উপায়ও নেই তাঁদের। কোনও কোনও দিন বউনিও হয় না। ফলে নুন আনতে পান্তা ফুরনোর জোগাড় দর্জিদের। মেখলিগঞ্জের বাসিন্দাদের একাংশের দাবি, রেডিমেড স্টোর থেকে নিজেদের ইচ্ছা মত জিনিস দেখে নেওয়া যায়। অন্যদিকে, স্মার্টফোনে বাড়িতে বসেই অনলাইন শপিং-এ সবধরনের জিনিস ইচ্ছে মত ও সামর্থ্য অনুযায়ী পছন্দ করা যায়।

- Advertisement -

দর্জি আবদুল কাদের প্রামাণিক বলেন, ‘আমি ৫০ বছর ধরে এই ব্যবসার সাথে জড়িত। আগে ৫জন কারিগর দোকানে থাকলেও এখন তা ১ জনে এসে দাঁড়িয়েছে। এখন ব্যবসা পরিবর্তন করার বয়সও নেই।’ দর্জি আলেব হোসেন বলেন, ‘আমি ৪০ বছর ধরে এই ব্যবসার সাথে জড়িত। আগে দিনে ৪০০ থেকে ৫০০ টাকার মত আয় হত। এখন স্থায়ী কোনো রোজগার নেই। অন লাইন শপিং ও রেডিমেড স্টোর ব্যাবসায় প্রভাব ফেলেছে।‘