তালিবান সরকারের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল

280
ছবি: সংগৃহীত

কাবুল: আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান সরকার গঠনের প্রক্রিয়া পিছিয়ে দিল তালিবান। ১১ সেপ্টেম্বর ওই অনুষ্ঠান হওয়ার কথা ছিল। রাশিয়ান সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, অন্য দেশের চাপে পড়ে এই সিদ্ধান্ত নিতে হয়েছে তালিবানদের।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা চালিয়েছিল আল কায়দা। প্রায় ৩,০০০জন প্রাণ হারিয়েছিলেন ওই হামলায়। সেই প্রাণঘাতী হামলার পরেই আফগানিস্তানে প্রবেশ করেছিল মার্কিন সেনা। এই দিনটিতে আমেরিকায় ‘দেশপ্রেম দিবস’ পালিত হয়। এদিনও হোয়াইট হাউজে নিহতদের শ্রদ্ধায় মার্কিন পতাকা অর্ধনমিত থাকবে। এদিকে এদিনই নয়া তালিবান সরকারের পথচলা শুরুর কথা ছিল। তবে ওই অনুষ্ঠান করার পক্ষে রায় দেয়নি কোনও দেশই।

- Advertisement -

এদিন অনুষ্ঠানে রাশিয়া, ইরান, চিন, কাতার এবং পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছিল তালিবানরা। তবে রাশিয়ার তরফে কাতারকে সাফ জানিয়ে দেওয়া হয়, এই দিনে তালিবান সরকার গঠনের অনুষ্ঠান করলে, সেখানে তারা উপস্থিত থাকবে না। জানা গিয়েছে, মার্কিন এবং ন্যাটো-র মিত্রশক্তিরা কাতারের সরকারের ওপর চাপ সৃষ্টি করে। নয়া আফগান সরকারের কালচারাল কমিশনের সদস্য এনামোল্লা সামাংঘানি জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান সরকার গঠনের প্রক্রিয়া কিছুদিন আগে বাতিল করা হয়েছে। মানুষকে আর বিভ্রান্ত করা হবে না। ইসলামিক আমিরশাহি নেতৃত্বের সিদ্ধান্তমতো ক্যাবিনেটের কাজ শুরু হয়ে গিয়েছে।