চেন্নাই, ২৫ সেপ্টেম্বরঃ নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম প্রস্তাব করলেন তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী তামিলিসাই সৌন্দররাজন। ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের সূচনা করার জন্যই মোদির নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনিত করেছেন বিজেপির সভানেত্রী। তাঁর স্বামী পি সৌন্দররাজনও নোবেল শান্তি পুরস্কারের জন্য মোদির নাম প্রস্তাব করেছেন। পি সৌন্দররাজন একটি বেসরকারি মেডিকেল কলেজের নেফ্রলজির অধ্যাপক।

তামিলনাড়ু বিজেপি সভানেত্রীর দপ্তরের তরফে জানানো হয়েছে, বিশ্বের সব থেকে বড় স্বাস্থ্য যোজনা ‘আয়ুষ্মান ভারত’ চালু করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনিত করেছেন তামিলিসাই সৌন্দররাজন। এই প্রকল্পকে ‘যুগান্তকারী’ ও ‘দূরদৃষ্টিসম্পন্ন’ বলেও দাবি করা হয়েছে।

চলতি মাস থেকে শুরু হয় নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পাঠানোর প্রক্রিয়া। ২০১৯ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। দেশের অন্যান্য সাংসদ ও মন্ত্রীদেরও তাঁর সিদ্ধান্ত সমর্থন করে পাশে দাঁড়াতে আহ্বান করেছেন তামিলিসাই।

রবিবার আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ৫০ কোটি মানুষ বিনামূল্য ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা পাবেন।