সোমবার থেকে খুলছে তারাপীঠ মন্দির

684

আশিস মণ্ডল, রামপুরহাট: সোমবার থেকে ফের পুন্যার্থীদের জন্য খুলে যাচ্ছে তারাপীঠ মন্দিরের দরজা। শনিবার দুপুরে জরুরী বৈঠক ডেকে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে মন্দির কমিটি।

প্রসঙ্গত, করোনা আবহে চলতি বছরের ১৮ মার্চ পুন্যার্থীদের জন্য তারাপীঠ মন্দির বন্ধ করে দেওয়া হয়। তবে মা তারার নিত্য পুজো যথারীতি চলছে। তিন মাস বন্ধ থাকার পর ২৩ জুন রথযাত্রার দিন থেকে মন্দিরের দরজা পুন্যার্থীদের জন্য খুলে দেওয়া হয়। সিদ্ধান্ত হয় মন্দিরের সেবাইত ছাড়া কেউ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না। সেইমতো মন্দিরের গর্ভগৃহে প্রবেশের মুখে বাঁশ বেঁধে দেওয়া হয়। এরই মধ্যে ১৩ জুলাই রামপুরহাট মহকুমা শাসকের অফিসের সভাকক্ষে উচ্চ পর্যায়ে বৈঠক করে সিদ্ধান্ত হয় কৌশিকী অমাবস্যার দরুণ ১২ অগাস্ট থেকে ২০ অগাস্ট পর্যন্ত মন্দির বন্ধ থাকবে। কোনও ভিআইপিকে মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে না। কোনও হোটেল ভাড়া দেওয়া যাবে না। তবে সেই সিদ্ধান্ত পুরোপুরি কার্যকর করতে পারেনি প্রশাসন। সকাল থেকে বহু পুর্ন্যার্থী মন্দিরের নিচে দাঁড়িয়ে পুজো দিয়েছেন। জানা গিয়েছে, সন্ধ্যায় মন্দির চত্বরে যজ্ঞে অংশগ্রহণ করেন জেলা পুলিশ সুপার শ্যাম সিং। এমনকি গর্ভগৃহে ঢুকে পুজো দেন তিনি।

- Advertisement -

এদিন বৈঠকের পর সিদ্ধান্ত হয় সেবাইত ছাড়া কেউ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায়, সম্পাদক ধ্রুব চট্টোপাধ্যায় বলেন, ‘সবদিক বিবেচনা করে মন্দিরের দরজা খুলে দেওয়া হল। কারণ মা তারাকে সামনে রেখে বহু মানুষের রুজি রোজগার চলে। মন্দির বন্ধ থাকায় বহু মানুষ বেকার হয়ে পড়েছিলেন। তাই মন্দির খোলার সিদ্ধান্ত নেওয়া হল। তবে আগের মতোই পুন্যার্থীরা গর্ভগৃহে ঢুকতে পারবেন না। এমনকি কোনও ভিআইপিকেও প্রবেশ করতে দেওয়া হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে ফের মন্দির কমিটির তরফে ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হবে।’