দেবীপক্ষের শুরুতে ঘাটে ঘাটে পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ

69

উত্তরবঙ্গ ব্যুরো: পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের শুরু। আজ, বুধবার মহালয়া। পূর্বপুরুষদের উদ্দেশে সকাল থেকেই বিভিন্ন ঘাটে শুরু হয়েছে তর্পণ। করোনা আবহে কড়া সতর্কতার মধ্যে তর্পণ চলছে। শিলিগুড়ির মহানন্দা সহ অন্য ঘাটগুলিতে তর্পণের জন্য ভিড় করেছে সাধারণ মানুষ। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর এবং মালদার বিভিন্ন ঘাটে দেখা গিয়েছে একই ছবি।

সকাল থেকে নেওড়া, মাল, আত্রেয়ী নদীর ঘাটে মানুষের সমাগম চোখে পড়ে। পিতৃপুরুষের উদ্দেশে চলে তর্পণ। পুলিশের তরফেও ঘাটগুলিতে নজরদারি চালানো হয়। তর্পণকে ঘিরে কোনওরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য নদীগুলিতে প্রশাসনের তরফে বিশেষ উদ্ধারের দলকে নামানো হয়। এছাড়াও নামানো হয় স্পিড বোটও।

- Advertisement -

মহালয়া উপলক্ষ্যে এদিন বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কোথাও প্রভাতফেরি, আবার কোথাও নাচ-গানের আয়োজন করা হয়। জয়গাঁ বঙ্গসমাজের তরফে প্রভাতফেরির আয়োজন করা হয়েছে। প্রচুর মানুষ সেখানে অংশ নেয়। শুধু নগর পরিক্রমা নয়, শোনানো হয়েছে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চণ্ডীপাঠও। সকালে বীরপাড়ার কলেজপাড়া দুর্গাবাড়ি দুর্গোৎসব কমিটির তরফে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।