বঞ্চনার অভিযোগ, বাগান ম্যাজানেজারকে ঘেরাও করে বিক্ষোভ শ্রমিকদের

113

জলপাইগুড়ি: দেনাপাওনা সহ একাধিক বিষয়ে চা বাগান শ্রমিকদের ওপর জুলুমবাজির অভিযোগ উঠল ম্যানেজার বিরুদ্ধে। বাগান শ্রমিকদের অভিযোগ শুধু জুলুম নয়, পিএফ-এর সুবিধা থেকেও বঞ্চিত রাখা হয়েছে তাঁদের। ঘটনার প্রতিবাদে বুধবার বাগান ম্যানেজারকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন তাঁরা। ঘটনাটি জলপাইগুড়ি শহর সংলগ্ন করলা ভ্যালি চা বাগানের।

স্থায়ী অস্থায়ী মিলিয়ে করলা ভ্যালী চা বাগানে প্রায় হাজার শ্রমিক রয়েছেন। অভিযোগ, অস্থায়ী শ্রমিকদের কোনও সুবিধে দেওয়া হয় না বাগান কর্তৃপক্ষের তরফে। অন্যদিকে স্থায়ী শ্রমিকদের পিএফ-এর সুবিধা দিলেও বঞ্চিত রাখা হয়েছে কোয়াটার, ওষুধ, জ্বালানি কাঠ, বিনামূল্যে চা সহ একাধিক পরিষেবা থেকে। এবিষয়ে বাগানের শ্রমিক নেতা মহেশ রাওটিয়া বলেন, ‘একাধিকবার বিষয়টি বাগান কর্তৃপক্ষের নজরে আনা হলেও কোনও লাভ হয়নি। একপ্রকার জুলুমবাজি চালাচ্ছেন ম্যানেজার। কাজের সময় শ্রমিকদের খাওয়ার সময়টুকু দেওয়া হয় না।’

- Advertisement -

শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে চা বাগানের সিনিয়র ম্যানেজার হেমন্ত পোপলি বলেন, ‘সমস্ত কাজ আইন মেনে হয়ে থাকে। শ্রমিকদের সুবিধা দেওয়া হয় না, এটা ভুল কথা। তারপরেও দাবি থাকতে পারে, সেটা আলোচনার মাধ্যমে ঠিক করতে হয়।’ তাঁর কথায় বিক্ষোভ দেখিয়ে সবকিছুর সমাধান হয় না।