মুখ্যমন্ত্রীর সফরের মাঝেই আন্দোলনের হুমকি তৃণমূল চা শ্রমিক সংগঠনের

138

জলপাইগুড়ি: রায়পুর চা বাগানে ‘চা সুন্দরী’ প্রকল্প লাগু না হওয়ায় মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মধ্যেই আন্দোলনের হুমকি দিল তৃণমূলের শ্রমিক সংগঠন টিডিপিডব্লিউইউ। জেলার বন্ধ চা বাগান রেডব্যাংক ও ধরনীপুর ছাড়াও সদ্য খুলে যাওয়া মানাবাড়ি চা বাগানেও ‘চা সুন্দরী’ প্রকল্পে আবাসন নির্মাণ করা হচ্ছে। কিন্তু এই প্রকল্পে বন্ধ রায়পুর চা বাগানের শ্রমিকদের জন্য কিছুই করা হচ্ছে না বলে অভিযোগ। তাই ‘চা সুন্দরী’ প্রকল্পে রায়পুর চা বাগানকে যুক্ত করার দাবি বিভিন্ন সময়ে বিভিন্ন মহলে জানিয়েও কাজ হয়নি। এদিন জেলা প্রশাসনকে ফের লিখিতভাবে এই দাবি জানিয়েছে টিডিপিডব্লিউইউ। দাবি পূরণ না হলে এবার বৃহত্তর আন্দোলনে নামবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক সংগঠনের সদস্যরা।

পাতকাটা পঞ্চায়েতের প্রধান ও বন্ধ রায়পুর চা বাগানের শ্রমিক প্রধান হেমব্রম বলেন, ‘জেলা প্রশাসন ও মুখ্যমন্ত্রীর দপ্তরে একাধিকবার ‘চা সুন্দরী’ প্রকল্পে অন্তর্ভুক্ত করার দাবি লিখিতভাবে জানিয়েছি। কিন্তু কিছু বন্ধ চা বাগানের পাশাপাশি সম্প্রতি খুলে যাওয়া মানাবাড়ি চা বাগানেও এই প্রকল্প রূপায়িত হচ্ছে। তাহলে আমরা কী দোষ করলাম? মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য আমাদের দাবির সমর্থনে মঙ্গলবার জলপাইগুড়ি শহরতলির গোশালা মোড়ে শ্রমিকদের নিয়ে অবরোধ করব।’

- Advertisement -

তৃণমূলের শ্রমিক ইউনিয়ন তরাই ডুয়ার্স প্ল্যানটেশন ওয়ার্কাস ইউনিয়নের জেলা কার্যকরী সভাপতি স্বপন সরকার বলেন, ‘রায়পুর চা বাগানের অনেক শ্রমিক মাসিক ভাতা (ফাওলই) পাচ্ছেন না। এই অবস্থায় আমরা শ্রমিকদের নিয়ে বৃহত্তর আন্দোলনে যাচ্ছি।’ প্রশাসন বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বলে জানা গিয়েছে।