শিক্ষক দিবসেই পথে নেমে ভিক্ষাবৃত্তি শিক্ষকদের

205
প্রতীকী ছবি

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষক দিবসে শিক্ষকদের উপযুক্ত সম্মান দেওয়ার কথা বলেছেন। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল তার বিপরীত ছবি। রবিবার প্রায় শতাধিক শিক্ষক শিক্ষিকা হাওড়া বাসস্ট্যান্ডে বুকে দাবি সনদ ঝুলিয়ে হাতে বাটি নিয়ে ভিক্ষা করতে নামলেন। আর এই ঘটনাকে নিয়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

অন্যদিকে, শিক্ষক দিবসের দিনে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎকারে এসে গ্রেপ্তার হল শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের বেশকিছু সদস্য। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনে থাকা বিশাল পুলিশ বাহিনী তাদেরকে গাড়ি থেকে নামতেই দেননি। গাড়ির ভিতরে আটকে রেখে সেই গাড়িকে স্কট করে নিয়ে চলে যায় কালীঘাট থানায়। পুলিশের তরফে জানানো হয়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার জন্য আগাম অনুমতি ছিল না তাদের। আর সেই কারণেই তারা তাদের সেখানে ঢুকতে দেননি। অন্যদিকে, শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যরা জানান, তারা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে অনুমতি নিয়েই তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকারে গিয়েছিলেন। পুলিশ অবশ্য তাদের সেই কথার কোনও কর্ণপাত করেননি।

- Advertisement -

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে এসএসকে, এমএসকে শিক্ষকেরা তাদের দাবি নিয়ে আন্দোলন চালিয়ে আসছেন। কিছুদিন আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করতে তার বাসভবনে গিয়ে পুলিশের হাতে প্রহৃত হতে হয়েছিল শিক্ষক-শিক্ষিকাদের। শুধু তাই নয় রাজ্য শিক্ষা দপ্তরের সামনে অভিযোগ জানাতে গিয়ে পুলিশের হাতে মার খেয়ে ৫ শিক্ষিকা বিষপান করে আত্মহত্যা করার চেষ্টা করেন।