অনাড়ম্বরভাবেই শিক্ষক দিবস উদযাপন উত্তরে

93

উত্তরবঙ্গ ব্যুরো: আজ শিক্ষক দিবস। তবে গত বছর থেকে শিক্ষক দিবসেও বিদ্যালয়গুলির চিত্রটা আর পাঁচটা দিনের মতোই। নেই পড়ুয়াদের কলরব। নেই শিক্ষক দিবসে কোনও বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। একে তো রবিবার। তার ওপর করোনা সংক্রান্ত বিধি। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণের ছবিতে মাল্যদান করে দিনটি উদযাপন করা হলেও বিধির কারণে পড়ুয়ারা উপস্থিত হতে পারেনি। তবে বেশ কিছু জায়গায় অনাড়ম্বরভাবেই দিনটি পালন করা হয়েছে।

শিক্ষক দিবস উপলক্ষ্যে এদিন উত্তরবঙ্গের প্রতিটি জেলার বিভিন্ন এলাকায় নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। শিলিগুড়ির নীলনলিনি বিদ্যামন্দিরে শিক্ষক দিবস উদযাপন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন শিলিগুড়ির পুর প্রসাশক গৌতম দেব। এদিন এই উপলক্ষ্যে আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল শহর ও সংলগ্ন এলাকার প্রবীণ শিক্ষকদের বাড়ি গিয়ে সংবর্ধনা দেন। প্রাক্তন বিধায়ক তথা শিক্ষক নির্মল দাসের বাড়িতে গিয়েও সংবর্ধনা দেন বিজেপি বিধায়ক। অন্যদিকে, আলিপুরদুয়ারে শিক্ষক দিবস পালন করা হয়েছে গৃহশিক্ষকের বিভিন্ন টোলে। গৃহশিক্ষকরা মিষ্টিমুখ করিয়েছেন পড়ুয়াদের। পড়ুয়ারাও উপহার, মিষ্টি নিয়ে গিয়েছে শিক্ষক-শিক্ষিকাদের জন্য।

- Advertisement -

এদিন তৃণমূল ছাত্র পরিষদের তরফে গয়েরকাটার শিক্ষকদের সংবর্ধনা দেওয়া হয়। পাশাপাশি, একটি সোশ্যাল মিডিয়া গ্রুপের তরফেও গয়েরকাটার প্রাক্তন শিক্ষক-শিক্ষিকাদের বাড়ি গিয়ে তাঁদের সংবর্ধনা দেওয়া হয়েছে।

দক্ষিণ দিনাজপুরের বংশীহারী শিবপুরে বেসরকারি কোচিং সেন্টারে পালিত হয়েছে শিক্ষক দিবস। সকাল থেকেই কোচিং সেন্টারে নাচ, গান বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটি পালিত হয়। তবে সেখানে করোনাবিধি উপেক্ষা করে অনুষ্ঠান চলে বলে অভিযোগ উঠেছে।