বেতন বৃদ্ধি ও স্থায়ীকরণের দাবিতে কোচবিহারে শিক্ষকদের আন্দোলন

502

কোচবিহার: বেতন বৃদ্ধি ও স্থায়ীকরণের দাবিতে কোচবিহারে আন্দোলনে নামল পশ্চিমবঙ্গ রাজ্য আংশিক সময়ের বিদ্যালয় শিক্ষক সংগঠন। দাবিপূরণে সোমবার কোচবিহার জেলা বিদ্যালয় পরিদর্শকের দপ্তরের সামনে দীর্ঘক্ষণ বিক্ষোভ আন্দোলন করেন তারা। সংগঠনের দাবি, কোচবিহার জেলায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভিন্ন স্কুল মিলিয়ে তারা প্রায় ১৫০০ শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। স্কুলের পরিচালন সমিতি ও প্রধান শিক্ষক দ্বারা স্কুলগুলিতে তারা নিয়োগ হয়েছেন। তারা কেউ চার-পাঁচ বছর থেকে শুরু করে ১০-১৫ বছর ধরে কাজ করছেন।

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষকদের পক্ষে নিশীথকুমার সেন জানান, দীর্ঘ বছর ধরে স্কুলগুলিতে কাজ করে এলেও তাঁদের বেতন মাসে ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ তিন হাজার টাকা। যা দিয়ে তাঁদের সংসার কোনওভাবেই চলে না। অথচ স্কুলগুলিতে একজন স্থায়ী শিক্ষকের মত তাঁদের পরীক্ষার খাতা দেখা থেকে শুরু করে প্রজেক্টের নম্বর দেওয়া সমস্ত ধরনের কাজই নিয়মিত করতে হয়। কিন্তু এত কিছু করার পরেও প্রয়োজন ফুরালে স্কুলগুলি তাঁদের মত শিক্ষকদের বহিষ্কার করে দেওয়া হয়। যা কোনওভাবেই মেনে নেওয়া যায় না।

- Advertisement -

নিশীথবাবু বলেন, আমাদের প্রধান দাবি অবিলম্বে স্থায়ীকরণ এবং বেতন বৃদ্ধি করতে হবে। দাবিপূরণে এদিন জেলা বিদ্যালয় পরিদর্শকের দপ্তরে আমরা দাবিপত্র জমা দিয়েছি। অবিলম্বে আমাদের দাবিপূরণ না হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামব। জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) রবিনা তামাং জানান, ওদের দাবি-দাওয়ার বিষয়টি দেখছি।