মিড ডে মিলের চাল-আলু বিলির আগে সোয়াব টেস্ট করাতে হবে শিক্ষকদের

2484

মেখলিগঞ্জ: মিড ডে মিলের খাদ্য সামগ্রী বিলির আগে লালার নমুনা পরীক্ষা করাতে হবে শিক্ষক শিক্ষিকাদের। এছাড়া এই কাজের সঙ্গে মহিলা স্বনির্ভর দলের যেসব সদস্য যুক্ত থাকবেন, তাঁদেরও লালার নমুনা পরীক্ষা করিয়ে নিতে হবে। কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের বিভিন্ন স্কুলে এবিষয়ে প্রশাসনের তরফে নির্দেশিকা পাঠানো হয়েছে। শিক্ষক-শিক্ষিকাদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। এবিষয়ে মেখলিগঞ্জ-এর বিডিও সাঙ্গে ইউডেন ভুটিয়া শনিবার বলেন, ‘সেপ্টেম্বর মাসে মিড ডে মিলের চাল-আলু ইত্যাদি বিলি করা হবে। এই কাজের সঙ্গে যাঁরা যুক্ত থাকবেন, তাঁদের লালার নমুনা পরীক্ষা করিয়ে নিতে বলা হয়েছে।’

নির্দেশিকায় বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে মিড ডে মিলের চাল-আলু বিলির কাজে যাঁরা সামিল হবেন, তাঁদের অবশ্যই প্রশাসনের নির্দিষ্ট শিবিরে গিয়ে সোয়াব টেস্ট করিয়ে নিতে হবে। টেস্টের পর সেখান থেকে একটি সার্টিফিকেট দেওয়া হবে। সেটাকেই করোনা পরীক্ষার প্রমাণপত্র হিসেবে গণ্য করা হবে। চাল-আলু বিলির আগে সেই সার্টিফিকেট নির্দিষ্ট স্থানে জমা দিতে হবে। তারপরই তাঁরা চাল-আলু বিলির কাজ শুরু করতে পারবেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মেখলিগঞ্জ ব্লকের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, উচ্চ প্রাথমিক বিদ্যালয়গুলিতে এখনও পর্যন্ত সেপ্টেম্বর মাসের মিড ডে মিলের খাদ্য সামগ্রী বিলি করা হয়নি। আগামী সপ্তাহের মধ্যে পড়ুয়াদের চাল, আলু, ছোলা, সাবান ইত্যাদি দেওয়া হবে।

- Advertisement -

এর আগে করোনা পরিস্থিতিতে স্কুলগুলিকে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে মিড ডে মিলের চাল-আলু বিলির নির্দেশ দিয়েছিল প্রশাসন। সেই নির্দেশ মেনে স্কুলগুলি চাল-আলু বিলি করেছে। কিন্তু এবার চাল-আলু বিলির কাজে যুক্তদের সোয়াব টেস্টের নির্দেশ জারি করা হয়েছে। সংক্রমণ রুখতেই এই উদ্যোগ। ব্লকের আটটি গ্রাম পঞ্চায়েত এলাকায় সেপ্টেম্বর মাসের মধ্যে ৩০ টিরও বেশি শিবির করার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। শিবিরে লালার নমুনা সংগ্রহ করা হবে। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং স্বনির্ভর দলের সদস্যরা শিবিরে লালার নমুনা পরীক্ষা করিয়ে নিতে পারবেন।

সম্পূর্ণ স্বাস্থ্যবিধি এবং সরকারি নির্দেশ মেনে যাতে মিড ডে মিলের খাদ্য সামগ্রী বিলি করা হয়, সেবিষয়ে প্রশাসনের তরফে বিদ্যালয়গুলিকে নজর দিতে বলা হয়েছে।