ভারতের চাপ কমল ঝুলন-পূজায়

কারারা : শেষবার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে ভয়ডরহীন ক্রিকেটে নতুন ইতিহাস গড়েছে ছেলেরা। মেয়েরাই বা পিছিয়ে থাকবেন কেন!

শনিবার কারারা ওভালে দীপ্তি শর্মা-ঝুলন গোস্বামীদের দাপটে ব্যাকফুটে বিশ্বচ্যাম্পিয়নরা। প্রথম ইনিংস ডিক্লেয়ার করা থেকে শুরু করে সেট হওয়া ব্যাটারকে সাজঘরে ফেরানো- চোখে চোখ রেখে লড়লেন পূজা বস্ত্রকাররা। প্রথম ইনিংসে ভারতের ৩৭৭/৮ স্কোরের জবাবে ততীয় দিনের শেষে অস্ট্রেলিয়া করেছে ১৪৩/৪। ২৩৪ রানে এগিয়ে থেকে ম্যাচ জয়ে স্বপ্ন দেখছে মিতালি রাজের ভারত। ১৯৮৪ সালের পর প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে সফরকারী দল প্রথম ইনিংস ডিক্লেয়ার করল।

- Advertisement -

দিনের প্রথম ভাগটা একেবারেই দীপ্তির। তানিয়া ভাটিয়া (২২), পূজাদের (১৩) সঙ্গে নিয়ে দলের স্কোর পৌঁছে দিলেন সাড়ে তিনশোর ওপারে। নিজে খেললেন ৬৬ রানের ঝকঝকে ইনিংস। তিনি ফেরার কিছুক্ষণের মধ্যেই ইনিংস ডিক্লেয়ার করে ভারত। দ্বিতীয় ইনিংসের শুরুতেই অজিদের ধাক্কা দেন ঝুলন, নির্ভরযোগ্য ওপেনার বেথ মুনিকে (৪) ফিরিয়ে আরেক ওপেনার অ্যালিসা হিলিকেও (২৯) ফেরান চাকদহ এক্সপ্রেস। শেষবেলায় বাকি কাজটা করলেন পূজা। তিনি সাজঘরে ফেরান সেট হয়ে যাওয়া দুই ব্যাটার অধিনায়ক মেগ ল্যানিং (৩৮) ও তাহলিয়া ম্যাকগ্রাকে (২৮)। দিনের শেষে এলিসে পেরি (২৭) ও অ্যাশলে গার্ডেনার (১৩) অপরাজিত আছেন। তবে ঝুলন (২৭/২) ও পূজা (৩১/২) ছাড়া ভারতের অন্য বোলাররা অজিদের চাপে ফেলতে ব্যর্থ।

এদিন প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক স্তরে ৫ হাজার রান ও ৩০০ উইকেটের মালিক হলেন অজি অলরাউন্ডার পেরি। ছেলেদের মধ্যে মাত্র ১৭ জনের এমন নজির রয়েছে। তবে অজি অধিনায়ক ল্যানিংয়ের এলবিডব্লিউ নিয়ে বিতর্ক রয়েছে। ভারতের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আউট দিলেও রিপ্লেতে দেখা গিয়েছে, বল আগে তাঁর ব্যাটে লেগেছে। কিন্তু এই সিরিজে ডিআরএস না থাকায় অজি শিবির আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য হয়। ফলে মেয়েদের ক্রিকেটেও ডিআরএস চালুর দাবি উঠছে।