২ জুন ইংল্যান্ড রওনা হচ্ছে টিম ইন্ডিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : করোনার ইনিংস দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। আর তার মধ্যেই ভারতীয় ক্রিকেট দলের ইংল্যান্ড সফর নিয়ে ধারাবাহিকভাবে নানা সিদ্ধান্ত সামনে আসছে।

গতকাল স্পষ্ট না হলেও আজ জানা গিয়েছে, ২ জুন বিলেত রওনা হবেন বিরাট কোহলিরা। কিন্তু ইংল্যান্ড রওনা হওয়ার আগে ও পরে সবমিলিয়ে মোট ১৮ দিন কোয়ারান্টিনে থাকতে হবে টিম ইন্ডিয়াকে। আগামী ২৫ মে মুম্বইয়ে এক পাঁচতারা হোটেলে টিম ইন্ডিয়ার প্রথম পর্বের কোয়ারান্টিন শুরু হবে। যার মেয়াদ ৮ দিনের। দেশে জৈব সুরক্ষা বলয়ে প্রথম পর্বের কোয়ারান্টিন শেষ করে ২ জুন ইংল্যান্ড উড়ে যাবেন কোহলিরা। সেখানে পৌঁছানোর পর ভারতীয় দলকে ফের ১০ দিন থাকতে হবে কোয়ারান্টিনে। দুই পর্বের কোয়ারান্টিনের সময় নিয়মিতভাবে পুরো দলের করোনা পরীক্ষা হবে বেশ কয়েক দফায়।

- Advertisement -

ভারতীয় টেস্ট দলের সহ অধিনায়ক আজিঙ্কা রাহানে আজ করোনার প্রথম দফার টিকা নিয়েছেন। তাঁর স্ত্রী রাধিকাও এই টিকা নিয়েছেন। কারণ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের দীর্ঘ ইংল্যান্ড সফরে ভারতীয় দলের সব সদস্যের সঙ্গেই তাঁদের পরিবার নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে বিসিসিআই। তাই স্ত্রীকে সঙ্গে নিয়ে টিকা নিয়ে বাকিদেরও একই কাজের আহ্বান জানিয়েছেন রাহানে। যদিও দলের বাকিরা ইংল্যান্ড রওনা হওয়ার আগেই করোনার টিকা নেবেন কি না, স্পষ্ট নয় এখনও। বোর্ড ক্রিকেটারদের উপরই সিদ্ধান্ত ছাড়তে চাইছে।

এদিকে, বিরাটদের ইংল্যান্ড যাত্রার দিন ঘোষণার পর থেকেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়াশিপে ভারতের প্রথম একাদশ নিয়ে আলোচনা শুরু হয়েছে সোশ্যাল দুনিয়ায়। সাদাম্পটনের এজেস বোল হ্যাম্পশায়ার কাউন্টির মাঠ। বরাবরই এখানে স্পিনাররা কিছুটা সাহায্য পান। অতীতে কিংবদন্তি শেন ওয়ার্ন এই মাঠে প্রচুর উইকেট পেয়েছেন। তাই কিউয়িদের বিরুদ্ধে ১৮ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বীন ও রবীন্দ্র জাদেজা, জোড়া স্পিনার নিয়ে ভারত প্রথম একাদশ সাজালে অবাক হওয়ার কিছু থাকবে না।