রেকর্ড বেড়েছে তাপমাত্রা, মৃত্যু সংখ্যা দুই শতাধিক

199

পোর্টাল ডেস্ক: তাপামাত্রা পৌঁছে গিয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর এতে বলি হয়েছেন প্রায় দুই শতাধিক মানুষ। কানাডার মাত্রাছাড়া তাপপ্রবাহের নাজেহাল সেখানকার মানুষজন। গত চারদিন ধরে ৪৯ ডিগ্রির উপরে তাপমাত্রার কারণেই এই জ্বলন্ত অবস্থা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

সূত্রের খবর অনুযায়ী, এখও পর্যন্ত  পশ্চিম উপকূলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ায় কমপক্ষে ২৩৩ জন মারা গিয়েছেন তাপপ্রবাহের কারণে। এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা। কানাডা, ব্রিটিশ কলম্বিয়া, আলবার্তো, সাসকাচোয়ান, ম্যানিটোবা, ইউকন ও উত্তর-পশ্চিম অঞ্চলগুলির জন্য সতর্কতা জারি করা হয়েছে।

- Advertisement -

পরিবেশগত তাপের বহিঃপ্রকাশের ফলে গুরুতর বা মারাত্মক ফলাফল হতে পারে, বিশেষত বয়স্ক ব্যক্তি, শিশুদের এবং দীর্ঘস্থায়ী অসুস্থতায় আক্রান্তদের মধ্যে এই তাপপ্রবাহ সাংঘাতিক আকার নিতে পারে। পরিবার-পরিজন নিয়ে উদ্বিগ্ন মানুষজন।

কানাডায় তীব্র শীতের জন্য পরিচিত ছিল। কিন্তু সারা সপ্তাহ  কানাডায় তাপপ্রবাহের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে। ৪৫ ডিগ্রির উপরে তাপমাত্রা। ৫০ ডিগ্রি ছুঁই ছুঁই কোথাও। ১৯৩৭ সালের পর এমনটা হল এই প্রথম। পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের কারণেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন থেকে কানাডার আর্টিক অঞ্চলগুলিতে ছড়িয়ে থাকা জ্বলন্ত উত্তাপের কারণেই এই অঞ্চলের উষ্ণ বায়ু প্রবাহ চলছে বলে মনে করা হচ্ছে।