কাজের পরে টেন্ডার করার অভিযোগ আঠারোখাই গ্রাম পঞ্চায়েতে

384

বাগডোগরা : তৃণমূল কংগ্রেস পরিচালিত আঠারোখাই পঞ্চায়েতের বিরুদ্ধে কাজ করার পরে টেন্ডার করার অভিযোগ করেছেন সিপিএমের প্রাক্তন প্রধান তথা বর্তমানে পঞ্চায়েতের বিরোধী দলনেতা অসিতকুমার নন্দী। অবৈধ কাজের বিরুদ্ধে অভিযোগ তুলে বিডিও, এসডিও এবং ডিএম-এর কাছে তিনি লিখিত অভিযোগ করেছেন। অসিতবাবু বলেন, অনৈতিকভাবে কাজ করার পরে টেন্ডার করানোয় আমরা মনে করি সরকারি অর্থ নয়ছয় করার জন্যই আগে কাজ করিয়ে পরে টেন্ডার করার নোটিশ করা হচ্ছে। দুর্নীতি হয়েছে জেনেই আমি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য বিডিও, এসডিও এবং ডিএম-কে চিঠি দিয়েছি। এছাড়া উচ্চ আদালতে জনস্বার্থ মামলা করার প্রস্তুতি নিচ্ছি।

অসিতকুমার নন্দীর অভিযোগ, শিবমন্দির মাতৃ সরণিতে নিকাশিনালা তৈরির জন্য ওই এলাকার ১৪টি পরিবার ৫ হাজার টাকা করে দিয়েছিল। চলতি বছরের ৭ মার্চ কাজ শুরু হয়। ১৯ মে কাজ শেষ হয়। সেই কাজের জন্য ১ লক্ষ ২৩ হাজার ৩৩৭ টাকার টেন্ডার নোটিশ করা হয়েছে ১৭ অগাস্ট। টেন্ডার নম্বর ০৭/এ জি পি/২০২০-২১। প্রায় এক বছর আগে শিবমন্দির রাস্তা কলোনির ড্রেনের কাজ হয়ে গিয়েছে। সেই কাজের জন্য ১ লক্ষ ৬৮ হাজার ৪৬৬ টাকার টেন্ডার নোটিশ একই টেন্ডার নম্বরে করা হয়েছে। সত্যজিৎ সরণির রাস্তা মেরামতের জন্য ১ লক্ষ ৯৭ হাজার ৭৪১ টাকার টেন্ডার করা হয়েছে। এর টেন্ডার নম্বরও একই। আঠারোখাই পঞ্চায়েত অফিসে টয়লেটের সুবিধা সহ মা ও শিশু সহায়ককেন্দ্রের জন্য ১ লক্ষ ৭৫ হাজার ৬০০ টাকা ব্যয় করা হয়েছিল। পুনরায় মেরামতের জন্য ২ লক্ষ ৮৭ হাজার ৩২৩ টাকার টেন্ডার করা হয়েছে। টেন্ডার নোটিশ নম্বর ০৮/এ জি পি/২০২০-২১।

- Advertisement -

যদিও প্রাক্তন প্রধানের অভিযোগ উড়িয়ে দিয়ে বর্তমান প্রধান অভিজিৎ পাল বলেন, এসব অভিযোগের কোনও সারমর্ম নেই। সব কিছুই পঞ্চায়েতের নিয়মনীতি মেনে করা হয়েছে। সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রেখে মিটিংয়ে পাশ করিয়ে তারপর টেন্ডার করা হয়েছে। সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়ার পর দুর্নীতির কোনও সুযোগ নেই। এ বিষয়ে মাটিগাড়া ব্লকের বিডিও রুনু রায় বলেন, কাজ করার পরে সেই কাজের টেন্ডার করার নিয়ম নেই। তবে এই অভিযোগের বিষয়টি এসডিও স্যর দেখছেন। তাই আমি কিছু বলব না। এ ব্যাপারে জানতে এসডিও-কে ফোন করা হলে তিনি ফোন ধরেননি।