চিনকে উচিত শিক্ষা ভারতীয় রেলের, বাতিল ‘বন্দে ভারত’ চুক্তি

840

নয়াদিল্লি: চিনকে উচিত শিক্ষা দিতে এবার ময়দানে নামল ভারতীয় রেল। চিন-ভারত সম্পর্কের চাপানউতোর এবার প্রভাব ফেলল ‘বন্দে ভারত’ প্রকল্পে। শুক্রবারই কেন্দ্রীয় রেলমন্ত্রক তরফে একটি মাইক্রো ব্লগিং সাইটে জানানো হয়, ভারত ৪৪টি সেমি-হাইস্পিড ‘বন্দে ভারত’ ট্রেন তৈরির যে দরপত্র চিনকে ইতিমধ্যেই টেন্ডার হিসেবে দেওয়া হয়েছিল তা পুরোপুরি বাতিল করা হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়, আগামী এক সপ্তাহের মধ্যেই এই প্রকল্পের জন্য নতুন করে দরপত্র ডাকা হবে।

- Advertisement -

আগামী এক সপ্তাহের মধ্যেই এই প্রকল্পের জন্য নতুন করে টেন্ডার ডেকে ভারতীয় সংস্থাকেই বরাত দেওয়া হবে বলে রেল সূত্রে খবর। দেশীয় সংস্থার মুনাফা বাড়াতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, বন্দে ভারত প্রকল্পে আরও পাঁচটি সংস্থা বরাত পেয়েছিল। তার মধ্যে রয়েছে ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড, ভারত ইন্ডাস্ট্রিজ এবং মেধা সেরভো ড্রাইভস প্রাইভেট লিমিটেডের মতো সংস্থা। কেন্দ্রের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোগ্রামকে অগ্রাধিকার দিয়েই গোটা বিষয়টিই করা হবে বলে জানিয়েছে রেলমন্ত্রক।

উল্লেখ্য, ২০১৫ সালে দেওয়া ওই টেন্ডার অনুযায়ী চিনা সংস্থা সিআরআরসি ইয়ংজি প্রাইভেট লিমিটেডের সঙ্গে হরিয়ানার গুরুগ্রামের পাইওনিয়র ইলেক্ট্রিকের যৌথ উদ্য়োগে এই সেমি হাইস্পিড ট্রেন তৈরির কথা ছিল। তবে এদিন ভারতের তরফে যেভাবে টেন্ডার বাতিল করা হল তাতে চিন যে বিরাট এক ধাক্কা খেল তা নিয়ে কোনও সন্দেহ নেই।