জমি দখল নিয়ে উত্তেজনা মেখলিগঞ্জের নিজতরফে

266

গৌতম সরকার, মেখলিগঞ্জ: জমি দখলকে কেন্দ্র করে শুক্রবার উত্তেজনা ছড়াল তিস্তা নদীর চর সংলগ্ন মেখলিগঞ্জ ব্লকের নিজতরফ গ্রাম পঞ্চায়েত এলাকার ৭৫ নিজতরফের । স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘটনায় জখম হয়েছেন বিমল বর্মন নামে এক ব্যক্তি। তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তিস্তা নদীর চর সংলগ্ন ৭৫ নিজতরফের এই ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

উল্লেখ্য, গত জুন মাস নাগাদ এখানে এই ধরণের ঘটনা ঘটে। তবে তিস্তায় জয়ী সেতুর কাজ শুরু হওয়ার পর থেকেই নিজতরফ গ্রাম পঞ্চায়েতের তিস্তা নদী চর ও সংলগ্ন এলাকা দখলের হিড়িক পড়ে গিয়েছে বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ করা হচ্ছে। এই চরেই স্থানীয়দের একাংশ ফুটবল খেলার জন্য মাঠ তৈরি করেছিলেন। এইনিয়েই আরেক পক্ষ আপত্তি করেন। এদিন ওই পক্ষ এই জায়গায় চাষ শুরু করলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এতেই একজন মাথা ফেঁটে জখম হন। বাকি আরও কয়েকজন চোট পেলেও তাঁদের আঘাত গুরুতর নয়।

- Advertisement -

এদিন খবর পেয়ে মেখলিগঞ্জ মহকুমা শাসকের দপ্তরের একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট মেখলিগঞ্জ থানার বিশাল পুলিশকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে পৌঁছান। এই নিয়ে মেখলিগঞ্জ থানার ওসি মৃত্যুঞ্জয় চক্রবর্তীর কাছে জানতে চাইলে তিনি অবশ্য কোনও মন্তব্য করেননি। তবে পুলিশের দাবি, জমি নিয়ে দু’পক্ষের মধ্যে ঝামেলা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে গিয়েছিল। এই নিয়ে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা আর না ঘটে সেদিকে পুলিশের তরফে নজর রাখা হচ্ছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

তবে স্থানীয়দের পাশাপাশি বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয় নিজতরফ গ্রাম পঞ্চায়েত প্রধান সুনীল রায়। তিনি জানান, তিস্তা চর এবং নদী সংলগ্ন এলাকায় প্রচুর সরকারি জমি পরে রয়েছে। দিনের পর দিন সেগুলি দখল হয়ে যাচ্ছে। এমনকি একটি দালাল চক্রের মাধ্যমে এইসব সরকারি জমি বিক্রি হচ্ছে বলেও তাঁর কাছে প্রতিনিয়ত অভিযোগ আসছে। প্রশাসনের তরফে দ্রুত সমস্ত জমি চিহ্নিত করে সেগুলি যাতে কেউ দখল করতে না পারে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হোক। তা না হলে যে কোনওদিন বড় অশান্তির আশঙ্কা রয়েছে। বিষয়টি তিনিও প্রশাসনের নানা মহলে জানিয়েছেন বলে জানান। এই বিষয়ে মেখলিগঞ্জের মহকুমা শাসক রামকুমার তামাংয়ের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন না ধরায় যোগাযোগ করা যায়নি।