এলএসিতে বাড়ছে চাপা উত্তেজনা, ফের সেনা মোতায়েন করছে চিন

135
সংগৃহীত

নয়াদিল্লি: গালওয়ানে  হত্যাযজ্ঞের  বছর ঘুরতে না ঘুরতেই  সীমান্তে ফের সেনা বাড়াতে শুরু কিরেছে চিন।  দুই দেশের মধ্যে সীমান্ত শান্তি বজায় রাখার জন্য লিখিত চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। চিন ও ভারত উভয় দেশই লাইন অব অ্যাকচুয়েল কন্ট্রোল বা এলএসি-র পশ্চিমাঞ্চলীয় সেক্টর জুড়ে বিরাট বাহিনী মোতায়েন করেছে। তবে তা প্রায় ৩,৪৮৮ কিমি অমীমাংসিত সীমান্তজুড়ে কমপক্ষে ২০টি স্পটকে লক্ষ্য রেখেই করা হচ্ছে।

সীমান্ত অঞ্চলে ১১ রাউন্ড কমান্ডারের মিটিং সত্ত্বেও সীমান্তে স্থিতাবস্থা জারি করা যায়নি। চিন দেপসাং সমতল, গোগড়া হাইটস এবং অন্যান্য স্থানে হাজার হাজার সেনা মোতায়েন করেছে। উত্তর পশ্চিমের কারাকোরাম থেকে লাদাখ সেক্টরের দক্ষিণ-পূর্বে চুমার পর্যন্ত বিস্তৃত ভারতীয় টহলদারিতে বাধা দিয়েছে। স্থলভাগে নিষ্ক্রিয়করণের বিষয়ে কোনও বড় কূটনৈতিক বোঝাপড়া এবং অগ্রগতির অভাবে যে কোনও সময়ে উত্তেজনা ছড়াতে পারে।

- Advertisement -

চিন সীমান্তের সামনের অংশগুলিতে অতিরিক্ত সেনা পাঠিয়ে বা সেনা পুনরায় নিয়োগের মাধ্যমে পরিস্থিতি আরও জটিল করে তুলছে। পিএলএ-র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের ৭৬তম এবং ৭৭তম গ্রুপ সেনাবাহিনীর আনুমানিক ৫০,০০০ থেকে ৬০,০০০ সৈন্য প্রস্তুত রাখা হয়েছে। তবে এই অংশে নিরবতা বজায় থাকলেও গুমরে গুমরে বৃদ্ধি পাচ্ছে উত্তেজনা।