চা বাগানের জমি দখল ঘিরে উত্তেজনা

141

চোপড়া: চোপড়া থানার ঘিরনিগাঁও গ্রাম পঞ্চায়েত এলাকায় ডানকানস গ্রুপের অচল চা বাগানের জমি দখল ঘিরে সোমবার উত্তেজনা ছড়ায়। দুই গ্রামের একাংশ বাসিন্দার মধ্যে মঙ্গলবার সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। পরে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। বাগানবাবু হাসিবুল ইসলাম বলেন, ‘এদিন একপক্ষ জমি দখলের চেষ্টা করলে শ্রমিকরা প্রতিবাদে সরব হন। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। ঘটনাস্থলে গিয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।’

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কয়েক বছর থেকে এলাকায় ডানকানস গ্রুপের বিভিন্ন বাগানে অচলাবস্থা চলছে। প্রায় চার বছর ধরে শ্রমিকরাই বাগান পরিচর্যা ও দেখভাল করছেন। উৎপাদিত কাঁচা চা পাতা বিক্রি করে যা উপার্জন হয় তা নিজেদের মধ্যে ভাগ করে নেন শ্রমিকরা। সম্প্রতি ডানকানসের পাঁচমৌজ ডিভিশনে জমি দখলের জন্য স্থানীয়দের একাংশের মধ্যে তৎপরতা দেখা দিয়েছে বলে অভিযোগ। এব্যাপারে একাধিকবার সালিশি বৈঠক হলেও কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি। জমি দখলের অভিযোগ ঘিরে এদিন মোলানি আদিবাসী পাড়া ও কাবিল বস্তি গ্রামের একাংশ বাসিন্দার মধ্যে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

- Advertisement -

দাসপাড়া ফাঁড়ির পুলিশ জানিয়েছে, বাগানের জমি দখল নিয়ে দুই গ্রামের একাংশের মধ্যে বিবাদ বাধে। সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। পুলিশের তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।