উদ্বেগ বাড়াচ্ছে করোনা সংক্রমণ, একাধিক রাজ্যে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত

151
ফাইল ছবি

নয়াদিল্লি: দেশে ফের বাড়ছে করোনা সংক্রমণ। করোনার এই দ্বিতীয় ওয়েভে রীতিমত উদ্বেগে রয়েছে দেশবাসী। প্রতিদিন লক্ষাধিক নতুন করোনা আক্রান্তের হদিস মিলছে ভারতে। এই ভয়াবহ পরিস্থিতিতে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্যে। পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের সুরক্ষার কথা মাথায় রেখে দিল্লি, মহারাষ্ট্র, পঞ্জাব, ছত্তিশগড় ও উত্তরপ্রদেশের সরকার পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও নবম ও একাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করেছেন।

মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড় জানান, বিভিন্ন কোর্সে ভর্তির জন্য দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়া হবে মে মাসের শেষে। দশম শ্রেণীর পরীক্ষা হবে জুন মাসে। আপাতত করোনা পরিস্থিতির ওপর নজর রেখে পরবর্তীতে নতুন করে পরীক্ষার দিন ঘোষণা করা হবে। পঞ্জাবেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন করে কোন কোন দিন দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার জন্য নির্ধারণ করা হয়েছে তা শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে উল্লেখ করা আছে।

- Advertisement -

গত রবিবার দশম দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করার কথা ঘোষণা করেছে ছত্তিশগড় সরকার। ১৫ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত দশম শ্রেণীর পরীক্ষা হওয়ার কথা ছিল সে রাজ্যে। কিন্তু করোনা সংক্রমণ বাড়তে থাকায় সেই পরীক্ষাও বাতিল করে দেওয়া হয়। নতুন পরীক্ষার দিন এখনও ঘোষণা করা হয়নি। একইভাবে পরীক্ষার দিন বদল করা হয়েছে উত্তরপ্রদেশে। দশম শ্রেণীর পরীক্ষা হবে ৮ মে থেকে ২৫মে পর্যন্ত। দুটি সিফটে পরীক্ষা নেওয়া হবে। সকালে ৮টা থেকে ১১টা ১৫ পর্যন্ত এবং দুপুর ২টো থেকে ৫টা ১৫ পর্যন্ত পরীক্ষা হবে।