টিকাকরণ কর্মীদের উপর বন্দুকবাজদের হামলা, অনির্দিষ্টকালের জন্য স্থগিত টিকাকরণ

136
সংগৃহীত

কাবুল: ফের বন্দুকবাজের আক্রমণে নিহত হলেন পাঁঁচ টিকাকরণ কর্মী। মাত্র দু’ঘন্টায় তিনটি জায়গায় হামলা চালায় এই বন্দুকবাজের দল। আর এতেই আক্রান্ত হন টিকাকরণ কর্মীরা। আফগানিস্তানের খোয়ানি, সুরখরোদ এবং জালালাবাদে এই আক্রমণ হয়েছে। পুলিশের দাবি এই হামলার পিছনে তালিবানের হাত রয়েছে। কিন্তু এই জঙ্গী সংগঠন এই হামলার দায় অস্বীকার করেছে।

স্থানীয় সূত্রে দাবি, তিন মাস আগেও এই একই রকমের হামলা হয়েছিল। সেখানেও প্রাণ হারিয়েছিলেন বেশকিছু টিকাকর্মী। পোলিও টিকাকরণ বন্ধ করার জন্যই বারবার আক্রমণ হচ্ছে, সেখানে কিরোনার টিকা দিতে গেলে কী পরিস্থিতি হবে সেই চিন্তিত আফগান সরকার। পোলিয়ো টিকাকরণের অভিযানের প্রধান জান মহম্মদ জানিয়েছেন, মঙ্গলবার তাদের টিকাকরণের দ্বিতীয় দিন ছিল। তিন মাস আগের আক্রমণের পর আবার নতুন করে টিকাকরণ শুরু হয়েছিল, কিন্তু ফের আক্রমণ করে তা বন্ধ করে দেওয়া হল। আপাতত, টিকাকরণ অনির্দিষ্ট কালের জন্য স্থগিত থাকবে।

- Advertisement -

গত বছর দোহাতে আফগান সরকার ও তালিবানদের শান্তি চুক্তির সম্ভাবনা নিয়ে আলাপ-আলোচনা শুরু হয়েছিল। কিন্তু এরপরই  দেশে এই ধরনের হামলার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। আক্রমণের মূল লক্ষ্য সাধারণত চিকিৎসক, স্বাস্থকর্মী, সাংবাদিক ও আইনজীবীরা। স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র ওসমান তেহরি মঙ্গলবার একটি বিবৃতিতে এই আক্রমণের কথা জানিয়ে কড়া সমালোচনা করেছেন।