কমিশনের নির্দেশে সরলেন আসানসোল পুরনিগমের প্রশাসক

91

আসানসোল: নির্বাচন কমিশনের নির্দেশের প্রেক্ষিতে রাজ্য সরকারের সুপারিশে সোমবার সকালে সরে দাঁড়ালেন আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়। আপাতত অস্থায়ীভাবে আসনসোল পুরনিগমের পুর প্রশাসকের দায়িত্ব সামলাবেন পুর কমিশনার নীতিন সিঙ্ঘানিয়া। এদিন সকালে তিনি নতুন দায়িত্ব বুঝে নিয়েছেন।

প্রসঙ্গত, মডেল কোড অফ কনডাক্ট বা আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে বিজেপি অভিযোগ করে বলেছিল, মেয়াদ শেষ হওয়ার পরে রাজ্যে ১১৭টি পুরনিগম ও পুরসভার মাথায় পুর প্রশাসক হিসাবে দলের নেতাদের বসিয়েছে শাসক দল। প্রশাসক বোর্ডের সদস্য রয়েছেন নেতারা। যা আদর্শ আচরণ বিধিকে লঙ্ঘিত করে। বিজেপির এই অভিযোগের পরে গত শনিবার নির্বাচন কমিশন পুর প্রশাসক পদ থেকে সবাইকে সরানোর নির্দেশ দেন।

- Advertisement -

সোমবার সকাল ১০টার মধ্যে এই নির্দেশ কার্যকর করার কথা বলা হয়।পশ্চিম বর্ধমান জেলায় আসানসোল পুরনিগমের মেয়াদ শেষ হওয়ার পরে রাজ্য সরকার পুর প্রশাসক হিসাবে বসিয়েছিল বিদায়ী মেয়র জিতেন্দ্র তেওয়ারিকে। তিনি ২০২০ সালের ১৭ ডিসেম্বর পুর প্রশাসক ও তৃণমূল কংগ্রেস ছেড়ে  দেন। তারপর গত জানুয়ারি মাসে পুর প্রশাসক পদে বসানো হয় বিদায়ী পুর বোর্ডের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়কে। নির্বাচন কমিশনের নির্দেশ মতো, মডেল কোড অফ কনডাক্ট কার্যকর থাকা পর্যন্ত পুর কমিশনার নীতিন সিঙ্ঘানিয়া আসানসোল পুরনিগমের প্রশাসকের দায়িত্ব সামলাবেন।