আয়করে বড়সড় ছাড়ের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের, জানুন খুঁটিনাটি

312

নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে বড়সড় স্বস্তির খবর। আয়করের ক্ষেত্রে বড়সড় ছাড়ের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের। শুক্রবার এই সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকে বসেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ। সঙ্গে ছিলেন অর্থমন্ত্রকের আধিকারিকরাও।

সিদ্ধান্ত অনুযায়ী, ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় মিলতে পারে। করোনা পরিস্থিতে পরিবারের কারোর যদি মৃত্যু হয় সেক্ষেত্রে  ছাড় দেওয়া হয়েছে। ঐ অবস্থায় যদি কারও কাছ থেকে টাকা ধার হিসাবে নেওয়া হলে সেখানে বেশ কিছু ছাড় দেওয়ার কথা বলা হয়েছে এদিন।

- Advertisement -

এছাড়াও আরও কিছু ক্ষেত্রে ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। যেমন আয়করদাতারা ৩১ অক্টোবরের মধ্যে সুদ সমেত আয়কর জমা দিতে পারবেন। সিদ্ধান্ত অনুযায়ী এমনটাই জানানো হয়েছে।

এছাড়াও থাকার বাড়ির জন্যে কোনও বিনিয়োগ করলে যে কর ছাড় পাওয়া যায় সেই সুবিধা নেওয়ার ক্ষেত্রে সময়সীমা আরও ছয় মাস বৃদ্ধি করা হল। আগে তিনমাস ছিল। এবার থেকে সেটা বাড়িয়ে ৩০ সেপ্টেবর পর্যন্ত করা হল।

বেশ কিছু ক্ষেত্রে আয়কর জমা দেওয়াতে সমস্যা থাকে। সেক্ষেত্রে তা মিটিয়ে আরও দুমাস বাড়িয়ে ৩১ অগস্ট পর্যন্ত করা হয়েছে। সংস্থা যে আয় কাটে তার সময়সীমাও বাড়ানো হল। ১৫ জুলাই থেকে বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হল।

এছাড়াও করোনা অবস্থাতে প্যান এবং আধার কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা আরও বাড়ানো হয়েছিল। এবার তা আরও তিনমাস বাড়ানো হয়েছে । সাধারণ মানুষের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।