কালো হয়ে ঝরে পড়ছে মুকুল, দুশ্চিন্তায় আম চাষিরা

106

গাজোল: আবহাওয়ার ভ্রুকুটি। শুরুতেই কালো হয়ে আসছে আমের মুকুল। স্বাভাবকভাবেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন মালদার আম চাষিরা। ফলন শুরুর আগেই ক্ষতির আশঙ্কায় দিন কাটছে তাঁদের। সমস্যার সমাধানে পরিচর্যায় জোর দিয়েছেন চাষিরা। ব্যবহার শুরু হয়েছে ছত্রাকনাশক পাউডারের। যদিও কতটা ফল মিলবে তা নিয়ে সংশয়ে রয়েছেন খোদ চাষিরা।

আম চাষিদের কথায়, এবছর শীতে কুয়াশার প্রভাব রয়েছে যথেষ্ট। এর জেরে গাছে মুকুল ধরতেই তা কালো হয়ে পড়ছে। শুধু তাই নয়, যথেচ্ছ পরিমাণে মুকুল ঝড়ে যাচ্ছে বলেও দাবি তাদের। সেক্ষেত্রে, মুকুল বাঁচাতে গিয়ে বাড়তি খরচের মুখে পড়তে হচ্ছে চাষীদের। যদিও আম চাষীদের বক্তব্য, এবছর আমের ‘অন ইয়ার’। সেক্ষেত্রে আগে থেকেই পরিচর্যা শুরু হলে ফলন ভালো হতে পারে বলেও স্পষ্ট করেছেন তাঁরা।

- Advertisement -

গাজোল ব্লকের এক আম চাষি জাভেদ আমিন বলেন, ‘এবছর আমের ‘অন ইয়ার’। স্বাভাবিকভাবেই ভালো ফলনের আশা করছি আমরা। কিন্তু গত কয়েকদিন ধরে যেভাবে কুয়াশার দাপট বেড়ে চলেছে তাতে আম চাষে ক্ষতির সম্ভাবনা দেখা দিচ্ছে। এখন থেকেই পরিচর্যা না করলে এই সমস্ত মুকুল ঝরে যাবে। আর তার প্রভাব পড়বে ফলনে। যার জন্য আগে একবার স্প্রে করা হলেও মুকুল বাঁচানোর জন্য এখন আর একবারে স্প্রে করতে হচ্ছে। সঙ্গে দেওয়া হচ্ছে হালকা ছত্রাকনাশক পাউডার।’