ডিজিটাল ও ওটিটি প্ল্যাটফর্মে রাশ টানতে চলেছে কেন্দ্র

105

নয়াদিল্লি: এবার ডিজিটাল মিডিয়ার কনটেন্টে রাশ টানতে চলেছে কেন্দ্রীয় সরকার। সোশ্যাল মিডিয়া, ডিজিটাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্টের উপর বিশেষ কিছু নিয়মাবলী জারি করল কেন্দ্র। বিগত বেশ কয়েকদিনে এই বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ওয়েব মাধ্যমে প্রকাশিত বিষয়ের উপর নিয়ন্ত্রণ করা হবে বলে জানা যাচ্ছিল। বৃহস্পতিবার তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর ওয়েব ও ওটিটি কনটেন্টের উপরে বেশ কিছু নির্দেশিকা জারি করার কথা জানালেন।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ও প্রকাশ জাভেড়কর জানান, দেশে কতগুলো নিউজ পোর্টাল আছে তা এখনো গুনে ফেলা সম্ভব হয়নি। তাই এখনই নিউজ পোর্টালগুলির জন্য সেভাবে গাইডলাইন দেওয়া হয়নি। তবে ভবিষ্যতে তা হতেই পারে। আপাতত নিউজ পোর্টালগুলিকে নিজেদের অস্তিত্ব রক্ষা করতে হবে। লাগাতার কাজ করে যেতে হবে। প্রেস কাউন্সিল যেসব জার্নালিস্ট এথিক্সয়ের কথা বলেছে তা মেনে চলতে হবে।

- Advertisement -

মন্ত্রী জানান, কোনও বিতর্কিত পোস্ট নিয়ে তদন্ত হলে ফেসবুক বা টুইটারের মতো সংস্থাগুলিকে সেই তদন্তে সহযোগিতা করতে হবে। সরকার পক্ষ থেকে তদন্তে সহায়তা করার অনুরোধ আসার ৭২ ঘণ্টার মধ্যে এই সংস্থাগুলিকে সাহায্যের হাত বাড়াতে হবে। সোশ্যাল মিডিয়ায় কোনও বিতর্কিত বা ক্ষতিকর বিষয় পোস্ট হলে, সেই পোস্টের মূল উৎস কী তা খুঁজে বের করতে হবে সংশ্লিষ্ট প্ল্যাটফর্মকেই। সেই পোস্ট মুছে ফেলতে হবে। প্রতিটি প্ল্যাটফর্মের জন্য একজন প্রধান অভিযোগ কর্মকর্তা থাকবেন বলে বলা হয়েছে এই নির্দেশিকায়। এছাড়া আইন রক্ষকদের সঙ্গে যোগাযোগ করার জন্য একজন আধিকারিক থাকবেন প্রতিটি ওয়েব প্ল্যাটফর্মে।