১০০ দিনের প্রকল্পের কাজ দেখে সন্তোষ প্রকাশ করল কেন্দ্রীয় প্রতিনিধি দল

1400
ছবি: রহিদুল ইসলাম

চালসা: কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন জনমুখী প্রকল্প দেখে সন্তোষ প্রকাশ করল কেন্দ্রীয় প্রতিনিধি দল। শুক্রবার ওই দলটি চালসার মাটিয়ালি বাতাবাড়ি ১ নং গ্রাম পঞ্চায়েতের দেওপানি বস্তি এলাকা পরিদর্শন করে।

১৪ সেপ্টেম্বর থেকে দুজনের ওই প্রতিনিধি দলটি জলপাইগুড়ি জেলার বিভিন্ন ব্লকে পরিদর্শন করছে। মূলত ১০০ দিনের প্রকল্পের কাজ ঠিকঠাক হচ্ছে কি না, পরিযায়ী শ্রমিকরা কাজ পাচ্ছে কি না, কেন্দ্রীয় বিভিন্ন জনমুখী প্রকল্পের সুবিধা জনগণ পাচ্ছে কি না ইত্যাদি বিষয়ে জানতেই তাঁরা পরিদর্শন করছেন। বিভিন্ন এলাকায় জনগণের সঙ্গে কথাও বলছেন তাঁরা।

- Advertisement -

এদিন চালসায় প্রতিনিধি দলের সদস্যরা এলাকার একটি পানীয় জল প্রকল্প সহ প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘরের কাজ পরিদর্শন করেন। প্রতিনিধি দলে ছিলেন এসসি জৈন ও ডিসি দেবরানী। সংশ্লিষ্ট ব্লক ও গ্রাম পঞ্চায়েতের আধিকারিকরাও ছিল। ১০০ দিনের কাজ প্রকল্পের ২০১৭-১৮ তে কী কী কাজ করা হয়েছে ও ২০২০-২১ বর্ষে কী কী পরিকল্পনা নেওয়া হয়েছে তা খতিয়ে দেখেন তাঁরা।

এদিন চালসার দেয়পানি এলাকার সোলার সিস্টেমের মাধ্যমে ঝর্ণার জলকে সংরক্ষিত করে পাহাড়ি এলাকায় জনগণকে দেওয়ার প্রকল্প দেখে সন্তোষ প্রকাশ করেন তাঁরা। উল্লেখ্য, চালসার ওই জল প্রকল্পের কাজ এর আগে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্য়ায়ও পরিদর্শন করেন। এই প্রকল্পটি জাতীয় পুরস্কারের জন্য মনোনীতও হয়েছে।

কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্য ডিসি দেবরানী বলেন, জলপাইগুড়ি জেলায় ভালোভাবেই ১০০ দিনের প্রকল্পের কাজ হয়েছে। কোথাও কোনও অসঙ্গতি দেখা যায়নি। ঠিকঠাকভাবেই কাজ হচ্ছে। পরিযায়ী শ্রমিকরাও কাজ পাচ্ছে। যাবতীয় রিপোর্ট কেন্দ্রীয় সরকারকে জমা দেওয়া হবে। ৫ দিনের সফরের পর দলটি আজ দিল্লি ফিরে যাবে বলে জানা গিয়েছে।