বিড়ি শিল্পে কার্যকর হচ্ছে সংশোধিত কটপা আইন

139

করণদিঘি: বিড়ি শিল্পে কটপা ২০০৩ আইনের অ্যামেন্ডমেন্ট লাগু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। বিড়ি শিল্পের মালিকরা জানান, এই আইন লাগু হলে বিড়ি ফ্যাক্টরি গুলি সব বন্ধ হয়ে যাবে এবং বিড়ি শিল্প শেষ হয়ে যাবে। এই আশঙ্কা করছেন করণদিঘি ব্লকের বিভিন্ন অঞ্চলের মহিলা বিড়ি শ্রমিকরা। মঙ্গলবার করণদিঘিতে বিডিও অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন ও বিডিওকে স্মারকলিপি প্রদান করেন বিড়ি শিল্পের সঙ্গে জড়িত কয়েকশ গ্রামীণ মহিলা।

তাঁরা বলেন, ‘আমরা বিড়ি বেঁধে সংসার চালাই, সন্তান প্রতিপালন করি। বিড়ি বাঁধা ছাড়া আমরা অন্য কাজ জানিনা, কারণ বিড়ি শিল্প ছাড়া অন্য কোনও শিল্প নেই। আর এখন আমরা সেকাজও ঠিকমতো করতে পারছিনা। কারণ বিড়ি শিল্পে কাজ কমে গিয়েছে।’

- Advertisement -

মালিকরা বলেন, ‘কটপা ২০০৩ আইনের অ্যামেন্ডমেন্ট লাগু করতে চলেছেন কেন্দ্রীয় সরকার। এই আইন লাগু হলে বিড়ি ফ্যাক্টরি গুলি সব বন্ধ হয়ে যাবে। বিড়ির কাজ বন্ধ হলে আমরা কী খাব, কী করব, কোথায় যাব।’ সরকারের কাছে আমাদের দাবি, এই আইন যাতে কোনও মতেই লাগু না করা হয়। এছাড়া সরকারের বিভিন্ন প্রকল্পে আমরা যেন উপকৃত হতে পারি সেরকম কিছু চিন্তাভাবনা আমাদের জন্য করা উচিত। এই মর্মে করণদিঘির বিডিও নীতিশ তামাং এর কাছে তাঁরা স্মারকলিপি দিতে যান।

বিডিও জানিয়েছেন, এধরণের কোনও পারমিশন ওদের দেওয়া হয়নি, ওদের দাবিপত্র রিসিভ সেকশনে জমা দিয়ে থাকতে পারে।