চ্যাম্পিয়ান্স ট্রফির ফাইনালটা যেন ইডেনে হয়

বাবা জগমোহন ডালমিয়ার সঙ্গে সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া। ছবি : ফেসবুক

অভিষেক ডালমিয়া (সিএবি সভাপতি) : চ্যাম্পিয়ান্স ট্রফি আবার ফিরছে।

আইসিসি বৈঠকের সিদ্ধান্তটা শোনার পরই মনটা ভালো হয়ে গিয়েছে। বাবা বেঁচে থাকলে আজ নিশ্চিতভাবেই তিনিও খুশি হতেন। কারণ, চ্যাম্পিয়ান্স ট্রফির সঙ্গে তাঁর নাড়ির যোগের কথা আমরা সবাই জানি।

- Advertisement -

ক্রিকেটের বিশ্বায়ন থেকে শুরু করে গ্ল্যামার ও অর্থ নিয়ে আসার ক্ষেত্রে চ্যাম্পিয়ান্স ট্রফির অবদান অনস্বীকার্য। বছর কয়েক আগে কলকাতায় আইসিসি বোর্ড মিটিংয়ে চ্যাম্পিয়ান্স ট্রফি বাতিল করে আরও বেশি করে টি২০ বিশ্বকাপের দিকে ঝুঁকেছিল ক্রিকেটের নিয়ামক সংস্থা। সেদিন প্রবলভাবে মনে হয়েছিল, সিদ্ধান্তটা ভুল। গতকালের বৈঠকে ভুল শুধরে নিল আইসিসি। কারণ, ১৯৯৮ সালে শুরু হওয়া চ্যাম্পিয়ান্স ট্রফির জন্যই কিন্তু আইসিসির কোষাগার ভরেছিল একসময়। ক্রিকেট কেন্দ্রিক বহু ভাবনাও বদলে গিয়েছিল।

চলতি বছরে ভারতে রয়েছে টি২০ বিশ্বকাপ। অথচ, হওয়ার কথা ছিল চ্যাম্পিয়ান্স ট্রফি। কুড়ির ক্রিকেটকে আরও নিয়মিত ও জনপ্রিয় করার তাগিদ থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। শেষ পর্যন্ত এবারের টি২০ বিশ্বকাপ কোথায় হবে, পরের কথা। একজন ক্রিকেট প্রশাসক হিসেবে আমি এখন থেকেই ২০২৫ সালের চ্যাম্পিয়ান্স ট্রফির দিকে তাকিয়ে রয়েছি। সঙ্গে মনের মধ্যে রয়েছে প্রার্থনা ও স্বপ্নও। ইডেনে কখনও চ্যাম্পিয়ান্স ট্রফির ম্যাচ হয়নি অতীতে। ২০২৫ সালে চ্যাম্পিয়ান্স ট্রফি কোন দেশে হবে, জানা নেই। কিন্তু ভারতে হলে ফাইনালটা যেন ইডেনে হয়। এমনটা হলে না ফেরার দেশে থেকেও খুশি হবেন বাবা। বিসিসিআইও হয়তো চ্যাম্পিয়ান্স ট্রফি আমাদের দেশে আয়োজনে উদ্যোগী হবে। আর আমি যতদূর জানি, রোটেশন মানলে ভারতে ২০২৫ চ্যাম্পিয়ান্স ট্রফির ভালো সম্ভাবনা রয়েছে।

২০১৭ সালে শেষবার চ্যাম্পিয়ান্স ট্রফি হয়েছিল ইংল্যান্ডে। ঠিক তার পরের বছরই কলকাতায় আইসিসি বৈঠকে চ্যাম্পিয়ান্স ট্রফি বাতিলের ঘোষণা হয়। আইসিসি যখন এই সিদ্ধান্ত নিয়েছিল, সেই সময় বিসিসিআইয়ে তরফে প্রতিবাদও করা হয়েছিল। কারণ, এই প্রতিযোগিতার সঙ্গে বোর্ডেরও আবেগ জড়িয়ে রয়েছে। আইসিসি সিদ্ধান্ত বদলের পর তাই ইডেনে চ্যাম্পিয়ান্স ট্রফির ফাইনাল হোক, সিএবি সভাপতি হিসেবে এমন একটা স্বপ্ন দেখা শুরু করেছি। তাছাড়া অতীতে ইডেনে বিশ্বকাপ ফাইনাল, সেমিফাইনাল থেকে শুরু করে বহু গুরুত্বপূর্ণ ম্যাচ হয়েছে।

সেই তালিকায় এবার চ্যাম্পিয়ান্স ট্রফির নাম যোগ হলে সমস্যা কোথায়।