৮০ ঊর্ধ্ব ভোটারদের বাড়িতে বসেই ভোটদানের সুযোগ দিচ্ছে কমিশন

98

বক্সিরহাট: তুফানগঞ্জ বিধানসভায় শুক্রবার থেকে ভোট গ্রহণ পর্ব শুরু হচ্ছে। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী এবছর বিশেষভাবে সক্ষম এবং ৮০ বছরের বেশি বয়সী ভোটাররা ইচ্ছে করলে ব্যালটে বাড়ি বসে ভোট দিতে পারবেন। তুফানগঞ্জ-২ ব্লকের সেসব ইচ্ছুক ভোটারদেরই ভোট গ্রহণ শুরু হবে ২ এপ্রিল থেকে বলে জানান বিডিও প্রসেনজিৎ কুন্ডু। ৫ এপ্রিল পর্যন্ত ৪ দিন ধরে বুথ ভিত্তিক ওই ভোট গ্রহণ চলবে। এরপরও যারা কোনও কারণে বাকি থাকবেন তাঁরা ৬ এপ্রিল ভোট দিতে পারবেন।

বিডিও জানান, তুফানগঞ্জ-২ ব্লকের ১১টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ভোট গ্রহণের জন্য ১১টি পৃথক টিম তৈরি করা হয়েছে। তাতে ২ জন ভোট কর্মী, ১ জন মাইক্রো অবজারভার, ১ জন ভিডিওগ্রাফার সংশ্লিষ্ট বুথের বিএলও এবং ৪ জন নিরাপত্তাকর্মী সহ ১৪ জনের জন্য দুটো গাড়ি থাকবে। তারাই ওই ধরনের ইচ্ছুক ভোটারদের বাড়িতে ব্যালট পেপার নিয়ে যাবেন। ভোটার গোপনে ভোট দিয়ে সিলকরা খামে তা ভরে দেওয়ার পর সেগুলো ওই টিমের লোকেরা সংগ্রহ করবেন। ব্যালট পেপারগুলি ওই টিমের লোকেরাই তুফানগঞ্জ বিধানসভার রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করবেন এবং তা তুফানগঞ্জ ট্রেজারিতে জমা করবেন।

- Advertisement -

তিনি জানান, কমিশনের নিয়ম অনুযায়ী ভোট প্রক্রিয়া পর্যবেক্ষণেরর জন্য কোনও প্রার্থীর এজেন্ট নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে এলে শুধুমাত্র তিনি উপস্থিত থাকতে পারবেন। নাহলে অপর কেউ সেখানে থাকতে পারবে না। এলাকায় ২০৬টি বুথে এবার ২০০০ জন বিশেষভাবে সক্ষম এবং ৮০ ঊর্ধ্ব ভোটার ছিল। তাদের প্রত্যেকের কাছেই তাঁরা ঘরে বসে ভোট দিতে ইচ্ছুক কিনা তা জানতে চেয়ে ফর্ম পাঠিয়েছিলেন। কিন্তু তাদের মধ্যে ৬৫৭ জন ভোটার ঘরে বসে ভোট দিতে ইচ্ছুক। তাই তুফানগঞ্জ-২ ব্লকে এবার ৪ দিন ধরে ইচ্ছুক ৬৫৭ জন ভোটারের ভোট ঘরে বসে নেওয়া হবে।

বিডিও আরও জানান, ব্লক এলাকার ২০৬টি ভোট কেন্দ্রই ইতিমধ্যে ভোট গ্রহণের জন্য প্রস্তুত করা হয়েছে। ভোটারদের ভোটকেন্দ্রে নির্দিষ্ট সময়ে কোভিড বিধি মেনে ভোট দেওয়ার জন্য প্রচারও চালানো হচ্ছে। এজন্য একটি ভ্রাম্যমান প্রচার গাড়িও বের করা হয়েছে যেটি প্রতিটি গ্রামে গিয়ে ভোটারদের ভোট দিতে উৎসাহিত করছে।