‘প্রচেষ্টা’র ওটিপি নিয়ে জটিলতা বেড়েই চলেছে

584

রাজীব বসাক, তুফানগঞ্জ: প্রচেষ্টা প্রকল্পে ওটিপি নিয়ে জটিলতা বেড়েই চলেছে। রাজ্য সরকার ১০ এপ্রিলের এক বিজ্ঞপ্তি জারি করে এই প্রকল্পের ঘোষনা করেন। ঘোষনার পরেই এসডিও এবং বিডিও অফিসে ভিড় জমে। লকডাউনের মধ্যে ভিড় বেড়ে যাওয়ায় এই প্রকল্পে স্থগিতাদেশ জারি করে রাজ্য সরকার। এরপর সরকারি নির্দেশে ফের অ্যাপ ডাউনলোড করে শুরু হয় প্রচেষ্ট প্রকল্পের ফর্ম ফিলাপ। প্রথম কয়েকদিন ঠিকঠাকভাবে ফর্ম ফিলাপ হলেও বর্তমানে সমস্যা তৈরি হয়েছে। ওটিপি সমস্যায় জেরবার হয়ে প্রায় বন্ধ প্রচেষ্টার আবেদন করা।

রাজ্য সরকার অসংগঠিত শ্রমিকদের জন্য শুরু করে প্রচেষ্টা ফর্ম ফিলাপ। শুরুতেই ধাক্কা খায় প্রকল্পটি। বিষয়টি নিয়ে যথেষ্ট কুৎসার সম্মুখীন হয়ে হয় রাজ্য সরকারকে। সব সামলে শুরু হয় প্রচেষ্টা প্রক্লপের ফর্ম ফিলাপ। রাজ্য সরকারের গাইডলাইন মেনে নির্ধারিত সাইটে গিয়ে প্রচেষ্টা অ্যাপ ডাউনলোড করার কথা। কিন্তু প্রথম থেকেই তা হচ্ছে না। এরপর বেসরকারি লিংক থেকে শুরু হয় প্রচেষ্টার অ্যাপ ডাউনলোড। দু-তিনদিন কাজ হওয়ার পর অ্যাপের ভার্সন পরিবর্তন করা হয়। তাতেও সমস্যার সমাধান হয়নি। বিভিন্ন কম্পিউটারের দোকানে প্রকল্পের জন্য ভিড় হলেও বেশিরভাগ লোকেরই আবেদন পূরণ হচ্ছে না। বিষয়টি নিয়ে যথেষ্ট ক্ষোভ দেখা দিয়েছে মহকুমাজুড়ে।

- Advertisement -

এদিন ফর্ম ফিলাপ করতে এসে কৃষ্ণ শীল, আমিলা বিবি জানান, সকাল ১০টা থেকে বসে রয়েছি। এখন বেলা তিনটা বাজে। কোনওভাবে অ্যাপ ডাউনলোড হলেও ওটিপি না পেয়ে প্রচেষ্টা প্রকল্পের আবেদন পূরণ করতে পারলাম না। এর আগেও কয়েকদিন বাড়ি ফিরে গিয়েছি। আবেদন না হলে সরাসরি জানিয়ে দিক সরকার। এই ভাবে সময় নষ্ট করার কোন মানে হয়না। তুফানগঞ্জ-১ ব্লক অফিসের এক আধিকারিক জানান, প্রচেষ্টা প্রকল্পের ফর্ম ফিলাপ হচ্ছে সম্পূর্ণ অ্যাপের মাধ্যমে। তাতে কোনও ত্রুটি থাকায় সমস্যা হতে পারে। তবে বিষয়টি নিয়ে কেউ কোনও লিখিত অভিযোগ করেনি।