১৩ কিলোমিটার দীর্ঘ রাস্তার বেহাল দশা, সমস্যায় সাধারণ মানুষ

295

রাঙ্গালিবাজনা: ফের বেহাল হয়ে পড়ল আলিপুরদুয়ার জেলার রাঙ্গালিবাজনা চৌপথি থেকে ফালাকাটার পাঁচমাইল পর্যন্ত ১৩ কিলোমিটার দীর্ঘ রাস্তা। গত বছরের মাঝামাঝি সময়েই শেষ হয়েছিল কাজ।

প্রসঙ্গত, কয়েক বছর বেহাল থাকার পর আলিপুরদুয়ার জেলা পরিষদের উদ্যোগে ‘বাংলার গ্রামীণ সড়ক যোজনা’ প্রকল্পে ৬ কোটি ৩৬ লক্ষ টাকা ব্যয়ে রাস্তাটি পুনর্নির্মানের কাজ শেষ হয় গত বছরের মাঝামাঝি সময়ে। কিন্তু কাজ শেষ হতে না হতেই বিভিন্ন জায়গায় পিচের চাদর উঠে যেতে শুরু করে। বিষয়টি গত বছরের অক্টোবর মাসে উত্তরবঙ্গ সংবাদে প্রকাশিত হলে কয়েকটি জায়গায় পিচের তাপ্পি দেওয়া হয়। এবছরও বর্ষা শুরু হতে না হতেই ফের বেহাল হয়ে পড়তে শুরু করে রাস্তাটি। এই নিয়ে এলাকার বাসিন্দাদের ক্ষোভের কথা উত্তরবঙ্গ সংবাদে চলতি বছরের ১৫ জুলাই প্রকাশিত হয়। এরপর সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ওই রাস্তাটি সংস্কারের কাজ শুরু হয়। শর্ত মোতাবেক, রাস্তাটি পুনর্নির্মাণের পর পাঁচ বছর দেখভাল করার দায়িত্ব রয়েছে ঠিকাদার সংস্থার।

- Advertisement -

স্থানীয়দের অভিযোগ, অত্যন্ত দায়সারাভাবে রাস্তা সংস্কারের কাজ করা হয়েছে। দক্ষিণ খয়েরবাড়ির মুন্সীপাড়ার বাসিন্দা জামিনুল হক বলেন, ‘অত্যন্ত নিম্নমানের সামগ্রী দিয়ে দায়সারাভাবে রাস্তা সংস্কারের কাজ করা হচ্ছে। ফলে সেটি টেকসই হচ্ছে না। আদতে প্রথম থেকেই রাস্তাটি নির্মাণ ও সংস্কারের কাজে অনিয়ম করা হয়েছে। কোথাও অভিযোগ করেও লাভ হয়না।’ আলিপুরদুয়ার জেলা পরিষদের স্থানীয় সদস্যা আশা নার্জিনারী বলেন, ‘রাস্তাটি সংস্কারের কাজের সময় স্থানীয় বাসিন্দাদের নজরদারি চালানো উচিত। রাস্তার বর্তমান দশা নিয়ে আমি জেলা পরিষদের সভাধিপতির সঙ্গে কথা বলব।’