ভূমি পুজোর মধ্য দিয়ে শুরু মন্দির নির্মাণের কাজ

104

গাজোল: প্রায় ৩ বিঘা জমির উপর গড়ে উঠতে চলেছে শ্রী শ্রী হরিচাঁদ ও গুরুচাঁদ ঠাকুরের মন্দির। শুক্রবার ভূমি পূজার মধ্য দিয়ে শুরু হল মন্দির নির্মাণের প্রথম পর্বের কাজ। ভূমি পূজাকে কেন্দ্র করে নাম গানে মেতে উঠেছিলেন মালদা জেলার বিভিন্ন এলাকার মতুয়ারা। যদিও হঠাৎ করে ডাকা ধর্মঘটের জেরে তাদের কর্মসূচি কিছুটা বাধাপ্রাপ্ত হয়েছে বলে জানালেন মতুয়া ধর্ম প্রচারক ভজহরি গোঁসাই।

গাজোল ব্লক মতুয়া মহাসঙ্ঘের উদ্যোগে বটতলী সফলা ডাঙা এলাকায় শুরু হচ্ছে শ্রী শ্রী হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের মন্দির নির্মাণের কাজ। মতুয়া ধর্ম মহাসম্মেলনের মধ্য দিয়ে শুরু হয় মন্দিরের ভূমি পূজার কাজ। মন্দির নির্মাণের জন্য রামকেলি, ঠাকুরনগর এবং শ্রীধাম নবদ্বীপের পবিত্র মাটি নিয়ে আসা হয়। অনুষ্ঠানের শুরুতে একটি সুসজ্জিত রথ গোটা গাজোল শহর এলাকা পরিক্রমা করে। রথযাত্রায় মতুয়াদের সাথে পা মেলান পঞ্চায়েত সমিতির সভাপতি রেজিনা পারভিন, এসিএসটি সেলের গাজোল ব্লক সভাপতি জ্যোতিষ চন্দ্র মন্ডল, তৃণমূলের ব্লক সভাপতি মানিক প্রসাদ, মতুয়া ধর্ম প্রচারক ভজহরি গোঁসাই, মতুয়া মহাসঙ্ঘের গাজোল ব্লক কমিটির সম্পাদক প্রদীপ বিশ্বাস সহ অন্যান্যরা। নমঃশূদ্র বিকাশ পরিষদের সর্বভারতীয় সভাপতি পার্থ বিশ্বাস মন্দির তৈরির জন্য গাজোলের বটতলী সফলা ডাঙা এলাকায় তিন বিঘা জমি দান করেছেন।

- Advertisement -

মতুয়া ধর্ম প্রচারক ভজহরি গোঁসাই জানান, হঠাৎ করে ডাকা ধর্মঘটের কারণে শুক্রবার অনুষ্ঠান শুরু করতে কিছুটা সমস্যা হয়েছে। তবুও জেলার বিভিন্ন প্রান্ত থেকে ২৩টি দল এসেছিল। তাদের নিয়ে দুপুর থেকে রাত্রি পর্যন্ত চলে বিভিন্ন ধরনের অনুষ্ঠান।