ফ্লয়েড হত্যাকাণ্ডের সাজা ঘোষণা আদালতের, শোভিনকে ২২ বছরের কারাদণ্ড

169

ওয়াশিংটন ডিসি: অবশেষে ফ্লয়েড হত্যাকাণ্ডের সাজা ঘোষণা করল আদালত।  কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যা করেছিল মার্কিন পুলিশ। সেই ঘটনায় দোষী সাব্যস্ত পুলিশকর্মী ডেরেক শোভিনকে ২২ বছরের কারাদণ্ডের সাজা শোনাল আমেরিকার আদালত। ফ্লয়েড হত্যা নিয়ে উত্তাল হয়ে উঠেছিল আমেরিকা। তীব্র নিন্দার মুখে পড়েছিল ট্রাম্প প্রশাসন। এমনকী হোয়াইট হাউসেও হামলা চালানো হয়েছিল এই ঘটনার প্রতিবাদে।

আমেরিকার মিনিয়াপোলিস শহরে নির্মম ভাবে হত্যা করা হয়েছিল কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে। কৃষ্ণাঙ্গদের বিক্ষোভ আন্দোলনে সামিল হয়েছিলেন ফ্লয়েড। মার্কিন পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে এলোপাথারি লাঠি চালিয়েছিল। হুড়োহুড়িতে মাটিতে পড়ে যান ফ্লয়েড। তখন ডেরেক শোভিন নামে ওই পুলিশকর্মী তাকে মাটিতে ফেলে তার ঘাড়ে হাঁটু চেপে ধরেছিলেন। এরপর শ্বাসরোধ হয়ে মৃত্যু হয় তার।

- Advertisement -

প্রেসিেডন্ট নির্বাচনের মুখে ফ্লয়েডের হত্যাকাণ্ডে আমেরিকায় শুরু হয়েছিল ব্ল্যাকলাইভ ম্যাটার্স আন্দোলন। শোভিন দাবি করেছিলেন তিনি আইন ভােঙননি। কিন্তু তার দাবি ধোপে টেকেনি কারণ ফ্লয়েডের আইনজীবী আদালতে বিশেষজ্ঞকে নিয়ে এসে প্রমাণ করে দিয়েছিলেন কীভাবে শোভিন মাত্রাতিরিক্ত বল প্রয়োগ করেছিলেন ফ্লয়েডের উপর। বিচারপতি পিটার কাহিল জানান তথ্য প্রমাণ খতিয়ে দেখে এবং খুঁটিনাটি বিশ্লেষণ করে তবেই সাজা ঘোষণা করা হয়েছে।