১২০০ কৃষককে পাম্প সেট তুলে দিল কৃষি দপ্তর

279

চাঁচল: বিকেএসওয়াই প্রকল্পে চাঁচলে ১২০০ কৃষকবন্ধুর হাতে অত‍্যাধুনিক ফোয়ারা পাম্প সেট তুলে দেন কৃষি দপ্তর। বাংলা কৃষি সেচ যোজনার প্রকল্পের অধীনে কৃষক বন্ধুদের হাতে তুলে দেওয়া হল ফোয়ারা পাইপ ও স্প্রিং কিলার। মঙ্গলবার চাঁচল-১ ব্লক কৃষি দপ্তরে এলাকার কৃষক বন্ধুদের হাতে ফোয়ারা পাইপ ও স্প্রিং কিলার তুলে দেওয়া হয়। এদিন এই শিবিরে উপস্থিত ছিলেন মালদা জেলা পরিষদের কৃষি, সেচ ও সমবায় কর্মাধ‍্যক্ষ এটিএম রফিকুল হোসেন, চাঁচলের বিধায়ক নীহাররঞ্জন ঘোষ সহ অন্যান্যরা।

জেলা পরিষদের কৃষি কর্মাধ‍্যক্ষ এটিএম রফিকুল হোসেন বলেন, ‘কৃষক বন্ধুদের জন‍্য কল্পতরু মমতা সরকার। কৃষকদের কৃষিকাজে সহায়তা করতে এই জলীয় ফোয়ারা সেচ ব‍্যবস্থার প্রচলন ঘটে। চাঁচল-১ ব্লকের ১২০০ জন কৃষকের হাতে এই সরঞ্জাম তুলে দেওয়া হল এদিন। পরবর্তীতে সেই সংখ‍্যাটা যেন বৃদ্ধি পায় সেটা তিনি চেষ্টা করবেন। স্বভাবতই এদিন কৃষকরা সেই অত‍্যাধুনিক পাম্প হাতে পেয়ে খুশি।’

- Advertisement -

চাঁচল-১ ব্লক কৃষি অধিকর্তা দীপঙ্কর দেব জানান, এই ফোয়ারা পাম্পিং সেট ব‍্যবহার করলে জলের অপচয় ঘটবে না। ফসল ফলনে লাভের মুখ দেখতে পাবেন কৃষকেরা বলে আশাবাদী কৃষি দপ্তর। কীভাবে কৃষিকাজে সেই সরঞ্জাম ব‍্যবহার করবেন কৃষকরা এনিয়ে একটি প্রশিক্ষণ শিবিরেরও আয়োজন করা হয় এদিন। প্রশিক্ষণ শিবিরে কৃষকদের হাতে কলমে ফোয়ারা সেচ ও স্প্রিং কিলার মেশিনের ব‍্যবহারের প্রশিক্ষণ দেওয়া হয়।