মর্ডানার ভ্যাকসিনে অ্যান্টিবডির মেয়াদ তিনমাস

384

ওয়াশিংটন: কিছুদিন আগে মার্কিন সংস্থা মর্ডানা দাবি করেছিল, তাদের তৈরি করোনা ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকরী। এবার সংস্থার তরফে আরও একটি গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে, মর্ডানার ভ্যাকসিন প্রয়োগে তৈরি হওয়া অ্যান্টিবডির মেয়াদ তিন মাস। এমন রিপোর্ট সামনে আসায় এই ভ্যাকসিন ঘিরে প্রত্যাশা বাড়ছে। মর্ডানা দাবি করেছে, অ্যান্টিবডি এর চেয়ে বেশিদিন টিকে থাকতে পারবে। যা আরও কয়েকজনের ওপর পরীক্ষা চালালে তা বোঝা যাবে।

মর্ডানার ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে এমআরএনএ-১২৭৩। প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। ন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের ডিরেক্টর এবং হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফৌসির তত্ত্বাবধানে ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। ট্রায়ালের প্রথম পর্যায়ের রিপোর্ট আগেই প্রকাশিত হয়েছে।

- Advertisement -

সেই রিপোর্টে দাবি করা হয়েছিল, টিকার ডোজে কমপক্ষে ৯০ শতাংশ মানুষের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হয়েছে। ১৮ থেকে ৫০ বছর বয়সিদের ওপর টিকা প্রয়োগের রিপোর্টই প্রকাশ করেছিল মর্ডানা। ২০ জন প্রবীণ মানুষকে টিকা দিয়ে সফলতা এসেছে বলে দাবি করেছিল মার্কিন সংস্থাটি।

তৃতীয় পর্বে ৩০ হাজারেরও বেশি মানুষকে ভ্যাকসিন দিয়ে ৯৪ শতাংশ সাফল্যের দাবি করেছিল মডার্না। এর আগে একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, অ্যান্টিবডির আয়ু ৫ থেকে ৭ মাস। এখন টিকা নেওয়ার পর অ্যান্টিবডি কতদিন টিকে থাকে সেটাই দেখার।