গ্রামীণ অর্থনীতিতে জোর অর্থমন্ত্রীর

528

নয়াদিল্লি: লকডাউনের কারনে দেশের অর্থনীতির চাকা বসে গিয়েছে। এই পরিস্থিতিতে ২০ লক্ষ কোটি প্যাকেজের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেই প্যাকেজে কী কী থাকছে বুধবার সাংবাদিক সম্মেলন করে তা জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।   ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্পে জোর দেওয়া কথা বলেছিলেন তিনি। ওই শিল্পগুলির জন্য ৩ লক্ষ কোটির প্যাকেজের কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার ফের একবার সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর কথা থেকে এটা পরিষ্কার যে, কেন্দ্রীয় সরকার কৃষক, অসংগঠিত ও পরিযায়ী শ্রমিক, ছোট ব্যবসায়ী, খুচরো বিক্রেতাদের কথা ভাবছে। শ্রমিকদের ন্যূনতম ও সঠিক সময়ে মুজুরি দেওয়া, তাঁদের স্বাস্থ্য পরীক্ষার কথা জানিয়েছেন তিনি। গুরুত্ব দেওয়া হচ্ছে গ্রামীণ অর্থনীতির ওপর। ৩ লক্ষ কৃষককে  ৪.২২ লক্ষ কোটি টাকার কৃষি ঋণ দেওয়া হবে। ২৫ লক্ষ নতুন কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হবে। এছাড়া আন্তঃরাজ্য পরিয়ায়ী শ্রমিকদের সংজ্ঞায় বদল আনা হচ্ছে।

- Advertisement -

শ্রমিকদের নিয়োগ পত্র দিতে হবে। ৮ কোটি পরিযায়ী শ্রমিককে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করা হবে। কেন্দ্র ৩৫০০ কোটি টাকা খরচ করবে এই খাতে। এছাড়া রাতে কাজ করালে কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।