টাঙনের ভাঙন এগিয়ে যাচ্ছে বসতভিটার দিকে

259

বামনগোলা: আষাঢ় শ্রাবণের বর্ষা চলে গেলেও মাঝে মধ্যেই ভারি বৃষ্টি এখনও হয়েই চলেছে বামনগোলায়। আর প্রকৃতির এই খামখেয়ালিপনায় বামনগোলার বিভিন্ন নদীগুলির জল কখনও কমছে আবার কখনও বাড়ছে। বেশ কিছু এলাকায় অনেক বসতভিটা ভাঙনের কবলে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট এলাকার নদীর পাড় সংলগ্ন বাসিন্দারা এখন দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।

বামনগোলা ব্লকের নদীগুলির মধ্যে যে সমস্ত এলাকায় নদী পাড় ভাঙন দেখা দিয়েছে তাঁর মধ্যে আছে, টাঙনের বাহেরপুর, খোকসন, ফিচাডাঙা, জামডাঙা, পারহবিনগর ও তেলচিটকা। এই টাঙন নদী সংলগ্ন পাড়ের কোথাও ১০০ মিটার, কোথাও ৩০০ মিটার, কোথাও ১০০০ মিটার ভাঙন দেখা দিয়েছে। একইভাবে পুনর্ভবা নদী সংলগ্ন বাঁশিপাড়া, কুপাদহ দিঘিরপার, ময়নাফলা, বটতলি বিএসএফ ব্রিজ সংলগ্ন এলাকার বেশ কিছু জায়গাতেও ভাঙন শুরু হয়েছে। হাঁড়িয়া নদী সংলগ্ন ভুলকিমারি, বটতলি কালীমন্দির, ডুবা হাঁসপুকুর, ডাঙ্গি হাঁসপুকুর এলাকায় দেখা দিয়েছে ভাঙন। সংশ্লিষ্ট এলাকাগুলিতে ভাঙনের পরিধি বর্তমানে ১০০ থেকে ৪০০ মিটারের মধ্যে থাকলেও ভাঙন আরও বাড়ার সম্ভাবনার আশঙ্কায় দিন গুনছেন বাসিন্দারা।

- Advertisement -

এদিকে ব্রাহ্মণী নদীর নালাগোলা পশ্চিম পাড়া, মাধববাটি ও বকচর এলাকার নদী পাড়েও ভাঙন দেখা দিয়েছে। এখানেও ২৫০ থেকে ৪০০ মিটারের মধ্যে ভাঙন দেখা দিলেও ভাঙন আরো বাড়ার সম্ভাবনায় আতঙ্কিত সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা।