বইছে দুধের গঙ্গা, রাজস্থানে চলছে মন্দিরের ভিত পুজো

233

জয়পুর: ১১,০০০ লিটার দুধ, ১,৫০০ লিটার দই, ১ কুইন্টাল ঘি! পরিমানটা অনেকটাই বেশি, প্রায় অবাক করার মতো। তবে, এই বিপুল পরিমান দুধ, দই, ঘি দিয়ে চলছে মন্দিরের ভিত পুজো। এরমই বিরল ঘটনা দেখা গেল রাজস্থানের জ্বালাওয়ার জেলার এক মন্দিরে। সেখানে চলছে দেব নারায়ণের মন্দির তৈরীর কাজ। আর তাতেই নিয়ম অনুযায়ী মাটিতে ঢালা হচ্ছে ওই বিপুল পরিমান দুধ, দই, ঘি।

দেব নারায়ণের মন্দিরের ভিত পুজোয় ব্যবহৃত এই বিপুল পরিমান জিনিস মূলত দেবতাকে তুষ্ট করতেই দেওয়া হয়েছে বলে দাবি ওই এলাকার গুজর সম্প্রদায়ের মানুষের। দুধ, দই, ঘি কোনোমতেই নষ্ট করা হচ্ছে না বলেই মনে করছেন তাঁরা। এটাই গুজর সম্প্রদায়ের ঐতিহ্য। তাই সবকিছুর আয়োজন করে মন্দিরের ভিত পুজো সাড়া হয়। পাশাপাশি এই মন্দির তৈরী করতে খরচ হবে আনুমানিক ১ কোটি টাকা।

- Advertisement -

মন্দির কর্তৃপক্ষের তরফে রামলাল গুজার জানিয়েছেন, দেব নারায়ণের প্রতি শ্রদ্ধা জানাতে ভিত পুজোর অনুষ্ঠানে গুজর সম্প্রদায়ের সদস্য এবং এমনকি অন্যদের কাছ থেকে প্রায় ১১০০০ লিটার দুধ, ১ কুইন্টাল দেশি ঘি এবং প্রায় ১৫০০ লিটার দই সংগ্রহ করা হয়েছে। খরচ হয়েছে প্রায় সাড়ে ১ লক্ষ টাকা। ঐতিহ্যকেই রক্ষা করতে এর আগেও কয়েকবার এরকম করা হয়েছে।