সর্বজনীন টিকাকরণে কেন্দ্রের মতামত চাইল হাইকোর্ট

95
সংগৃহীত ছবি

কলকাতা: সর্বজনীন টিকাকরণের বিষয়ে এবার কেন্দ্রের মতামত জানতে চাইল কলকাতা হাইকোর্ট। কার্যকরী প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে আগামী সোমবারের মধ্যে এবিষয়ে কেন্দ্রকে জানানোর নির্দেশ দিয়েছে। করোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া, পর্যাপ্ত অক্সিজেনের ব্যাবস্থা ও অক্সিজেনের কালোবাজারি বন্ধ করা সহ প্রয়োজনীয় ওষুধের কালোবাজারি বন্ধ করার দাবিতে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন বিশিষ্ট চিকিৎসক তথা সিপিআইএম নেতা ফুয়াদ হালিম। সেই মামলায় আজ এমনটাই নির্দেশ দিয়েছে আদালত।

হাসপাতালে পর্যাপ্ত পরিমানে অক্সিজেন না থাকায় এখনও রোগী মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। পাশাপাশি এই সুযোগে বেশ কিছু অসাধু ব্যাবসায়ী প্রয়োজনীয় ওষুধ সহ অক্সিজেন সিলিন্ডারের ব্যাবসায় নেমেছেন। হাসপাতালগুলিতে অবিলম্বে বেড বাড়ানোরও প্রয়োজন। জীবনদায়ী ওষুধের সরবরাহ যাতে ঠিক থাকে সেটা নিশ্চিত করতে হবে বলে আর্জি জানানো হয়েছিল এই মামলায়। প্রসঙ্গত রাজ্যের মুখ্যমন্ত্রী ইতিমধ্যে সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছেন। এবিষয়ে তিনি প্রধানমন্ত্রীর কাছে দরবারও করেছেন।

- Advertisement -

অন্য আর একটি জনস্বার্থ মামলায় রাজ্যে যাতে পর্যাপ্ত অক্সিজেনের জোগান থাকে সেটা দেখার আর্জি জানানো হয়েছিল রাজ্যের কাছে। সেই মামলায় কার্যকরী প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে এই ব্যাপারে যেহেতু সুপ্রিমকোর্টেও মামলা চলছে তাই শীর্ষ আদালত কোনও গাইডলাইন দেয় কিনা সেটা দেখে আগামী সোমবার হাইকোর্ট যা নির্দেশ দেওয়ার দেবে।