উদ্বোধনের আগেই মহাসড়ক ভাঙছে ময়নাগুড়িতে

অভিরূপ দে, ময়নাগুড়ি : উদ্বোধনের আগেই বৃষ্টিতে ভেঙে যাচ্ছে চার লেনের সদ্যনির্মিত রাস্তা। ময়নাগুড়ি থেকে জলপাইগুড়িগামী নতুন রাস্তায় বেশ কিছু অংশ বৃষ্টির জেরে ভেঙে বিপজ্জনক অবস্থায় রয়েছে। ফলে যে কোনও সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তৈরি হওয়ার কিছুদিনের মধ্যেই রাস্তা এভাবে ভেঙে যাওয়ায় কাজের মান নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ময়নাগুড়ি থেকে জলপাইগুড়ি হয়ে শিলিগুড়ির দিকে তৈরি হচ্ছে চার লেনের মহাসড়ক। এই প্রকল্পের কাজ এই এলাকায় অনেকটাই এগিয়ে গিয়েছে। কিছু কিছু অংশে চার লেনের রাস্তা তৈরি হয়ে যাওয়ায় সেখান দিয়ে অস্থায়ীভাবে যানবাহন চলাচল শুরু হয়েছে। গত কয়েকদিনের টানা বৃষ্টির জেরে ময়নাগুড়ি উল্লারডাবরি থেকে দোমোহনি মোড় পর্যন্ত অংশে চার লেনের রাস্তার পাশের মাটি ধসে গিয়ে মূল রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক জায়গায় রাস্তার নীচের অংশের মাটি সরে গিয়ে ওপরে পিচের অংশ বিপজ্জনকভাবে বসে গিয়েছে। রাস্তার ওই অংশগুলি দূর থেকে বোঝার উপায় নেই। টানা বৃষ্টি হওয়ার জেরে পিচের নীচের দিকের অংশের মাটি সরতে সরতে বড় খাদের মতো তৈরি হয়েছে। ফলে রাস্তার ওই অংশ দিয়ে ভারী পণ্যবাহী যানবাহন গেলে নীচের দিকে ধসে গিয়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে। চার লেনের মহাসড়কের ওই বিপজ্জনক লেন দিয়ে এখনও যানবাহন চলাচল করছে। নির্মাণকারী সংস্থা বিপজ্জনক ওই স্থানগুলিতে সতর্কতামূলক কোনও ব্যবস্থা নেয়নি। বৃষ্টি আরও বাড়লে মাটি সরে গিয়ে জায়গাগুলি আরও বিপজ্জনক হওয়ার আশঙ্কা রয়েছে।

- Advertisement -

স্থানীয় বাসিন্দা নকুল রায় বলেন, রাস্তাটি উদ্বোধনের আগেই বৃষ্টির জন্য রেইনকাট হয়ে মাটি ধসে সরে যাচ্ছে। তাই রাস্তার কাজের মান ঠিক রয়েছে কি না তা খতিয়ে দেখা হোক। আরেক বাসিন্দা বাদল সরকার বলেন, নতুন রাস্তাটি খুব তাড়াতাড়ি সংস্কার করা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটবে। মহাসড়ক নির্মাণকারী বেসরকারি সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কাজের মানের সঙ্গে আপস করা হচ্ছে না। যেসব জায়গায় বৃষ্টির জন্য রেইনকাটের ফলে রাস্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে সেইসব জায়গা চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। খুব তাড়াতাড়ি সেই অংশগুলি মেরামত করা হবে। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় রেইনকাট মেরামতের কাজ শুরু হয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষের প্রোজেক্ট ডিরেক্টর প্রদ্যুৎ দাশগুপ্ত বলেন, রাস্তাটি এখনও হস্তান্তর হয়নি। ঠিকাদারি সংস্থার থেকে কাজ চালানো হচ্ছে। যেসব জায়গায় অসুবিধা রয়েছে সেগুলি খুব তাড়াতাড়ি ঠিক করে নেওয়া হবে।