হাতির হানায় ভাঙল ঘর, ক্ষতিপূরণের দাবি স্থানীয়দের

53

চালসা: ফের হাতির হানা মেটেলি ব্লকের উত্তর ধূপঝোরা আলেপ পাড়ায়। প্রাণে বাঁচলেন স্থানীয়রা। যদিও হাতির তাণ্ডবে গুঁড়িয়ে গিয়েছে পরপর তিনটি বাড়ি। ঘটনায় বনদপ্তরের ভূমিকায় প্রশ্ন তুলে ধরে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন স্থানীয়রা। অন্যদিকে নিরাপত্তার স্বার্থে এলাকায় বনকর্মীদের টহলদারির দাবি জানিয়েছেন তাঁরা।

স্থানীয় সূত্রে খবর, গরুমারা জঙ্গল থেকে বেড়িয়ে মূর্তি নদী পেড়িয়ে আলেপ পাড়া এলাকায় তাণ্ডব চালায় একটি হাতি। প্রায় ঘণ্টা কয়েকের তাণ্ডবে ভেঙে গুড়িয়ে দেয় জাকির হোসেন, আবুল হোসেন এবং বাবুল মহম্মদের বাড়ি। খেয়ে সাবার করে ওই তিনটি বাড়িতে মজুত করে রাখা ধান সহ অন্যান্য খাবার। এছাড়াও ঘরের আসবাবপত্রও নষ্ট হয় হাতির তাণ্ডবে।

- Advertisement -

স্থানীয়রা জানিয়েছেন, দীর্ঘ সময় তাণ্ডব চালানোর পর হাতিটি পুনরায় জঙ্গলের দিকে চলে যায়। অন্যদিকে, হাতির তাণ্ডবে ক্ষতির পরিমাণ তুলে ধরে ক্ষতিপূরণের দাবি তুলে ধরেছেন তাঁরা। বনদপ্তরের তরফে স্পষ্ট করা হয়েছে, নিদিষ্ট ফর্মে আবেদন করলে সরকারি নিয়মে ক্ষতিপূরণ দেওয়া হবে।

এদিকে সংবাদ মাধ্যমের প্রতিনিধি মারফত খবর পেয়ে হাতির হানায় ক্ষতিগ্রস্তদের পাশে দাড়াল নাগড়াকাটার সমাজসেবী সঞ্জয় কুজুর। এদিন তিনি ওই এলাকায় গিয়ে ক্ষতিগ্রস্তদের চাল, আলু, তেল, সবজি, ডাল প্রদান করেন। সঞ্জয় কুজুরের এই উদ্যোগে খুশি ক্ষতিগ্রস্তরা।