প্রথম দুটি পর্যায়ের আসন রফা হল না বাম-কংগ্রেস ও আইএসএফের

97

কলকাতা: শুক্রবার বিকেলে সিপিএমের রাজ্য দপ্তর মুজফফর আহমেদ ভবনে বাম, কংগ্রেস ও ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের প্রথম দুটি পর্যায়ের নির্বাচনের আসন বন্টনের তালিকা প্রকাশ করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এদিন তাদের জোটের দুটি পর্যায়ের নির্বাচনে ৬০টি আসনের মধ্যে ৫৭টি আসনের বন্টন সম্পূর্ণ হয়েছে বলে জানান বিমানবাবু। তবে এদিন মোটামুটিভাবে বামফ্রন্টের প্রার্থীদের নাম ঘোষণা করা হলেও এখনো পর্যন্ত কংগ্রেস ও ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করা সম্ভব হয়নি। কংগ্রেসের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয় তাদের দলীয় নীতি অনুযায়ী দিল্লি থেকেই প্রার্থী তালিকা প্রকাশিত হবে। সেইসঙ্গে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতাঁরা জানিয়েছেন আগামী তিনদিন ফুরফুরা শরীফে রয়েছে তাদের বার্ষিক উৎসব। আর তারপরই তাঁরা তাদের প্রার্থী তালিকা ঘোষণা করবেন।

দুটি পর্যায়ে নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করা হলেও এখনো পর্যন্ত এগরা, নন্দীগ্রাম ও পিংলার প্রার্থী তালিকা নিয়ে তিন দলের মধ্যে কে কোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তার চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি বলেও জানিয়ে দেন বিমানবাবু।

- Advertisement -

তবে আগামীকাল পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি সহ একাধিক দাবির ভিত্তিতে মধ্য কলকাতার এন্টালি মার্কেট থেকে মহাজাতি সদন পর্যন্ত এক মিছিলের ডাক দিয়েছে বাম-কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফন্টের সংযুক্ত দলের নেতৃত্ব। সেই পদযাত্রায় অংশগ্রহণ ছাড়াও কৃষক সংগঠনগুলির প্রতিটি রাজ্যের বেশ কিছু কর্মসূচি ঘোষণা করেছে। আগামী ১২ ও ১৫ মার্চ কৃষক সংগঠনগুলির পক্ষ থেকে যে কর্মসূচি নেওয়া হয়েছে তাকে বাম কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের কর্মী ও সমর্থকরা সমর্থন জানিয়ে সেই আন্দোলন কর্মসূচিতে অংশ নেবে বলেও জানান বিমানবাবু।

এদিন এক প্রশ্নের উত্তরে বিমানবাবু জানান, তাঁরা যত শীঘ্র সম্ভব বাকি আসনগুলোতে প্রার্থী তালিকা ঘোষণা করবেন। সেই প্রার্থী তালিকা আগামী এক দফায় না হলেও দু’দফায় তাঁরা সমস্ত আসনের প্রার্থী তালিকা তাঁরা ঘোষণা করতে সমর্থ হবেন।