বৃক্ষরোপণ করে পরিবেশের ভারসাম‍্য রক্ষার বার্তা বিধায়কের

173

সামসী: সবুজায়নের লক্ষ্যে পরিবেশের ভারসাম‍্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হল। রবিবার দুপুরে চাঁচল-২ ব্লকের মালতীপুর বিধানসভার চাঁন্দুয়া দামাইপুর হাই মাদ্রাসার প্রাঙ্গনে স্বাস্থ‍্য বিধি মেনে ওই বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন হয়। কর্মসূচিতে অংশ নেন প্রশাসনিক আধিকারিকগণ ও স্থানীয় বিধায়ক। সংবর্ধনা অনুষ্ঠানের মধ‍্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।

উপস্থিত ছিলেন চাঁচলের মহকুমা শাসক সঞ্জয় পাল, চাঁচলের এসডিপিও শুভেন্দু মণ্ডল, চাঁচল থানার আইসি সুকুমার ঘোষ, চাঁচল-২ নম্বর বিডিও দিব‍্যজ‍্যোতি দাস, মালতিপুরের বিধায়ক আব্দুর রহিম বক্সি ও মালদা জেলা পরিষদের কৃষি সেচ ও সমবায় দপ্তরের কর্মাধ‍্যক্ষ রফিকুল হোসেন, অত্র মাদ্রাসার প্রাক্তন পরিচালন সমিতির সেক্রেটারি মহম্মদ জাকির হোসেন, এলাকার তথা দামাইপুরের বিশিষ্ট সমাজসেবী মহম্মদ মোস্তফা, স্থানীয় পঞ্চায়েত সদস্য মহম্মদ বানিজুদ্দিন, মালদা সমবায় হিমঘর লিমিটেডের স্পেশাল অফিসার বাবুল হক প্রমুখ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মাদ্রাসার দুই সহ শিক্ষক আবদুল্লাহ আল মামুন ও আনোয়ার সাদাত।

- Advertisement -

মাদ্রাসার প্রধান শিক্ষিকা ফরিদা বেগম বলেন, ‘মূলত সবুজায়নের লক্ষ্যে মাদ্রাসা প্রাঙ্গনে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন। এদিন মাদ্রাসার নিজস্ব জায়গায় কয়েক প্রজাতির ৫০টি আম গাছ লাগানো হয়েছে। এছাড়াও কয়েক প্রজাতির ২৫টি ফুলের গাছও লাগানো হয়েছে। বৃক্ষরোপণ করে পরিবেশের ভারসাম‍্য রক্ষার বার্তা দিলেন তিনি।’ তিনি আরও বলেন, ‘৫ জুন বৃক্ষরোপণ কর্মসূচির উদ‍্যোগ নেওয়া হলেও তা করা হয়নি। তবে মাস শেষ হওয়ার আগে সেই পরিবেশ দিবসটিকে তুলে ধরা হয়। তাই আজ আমরা মাদ্রাসার তরফে এই বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করলাম। করোনা অতিমারিতে দেশজুড়ে অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। এই বৃক্ষরোপণ করলে পরবর্তী প্রজন্ম অক্সিজেন সংকট থেকে রেহাই পাবে বলে অনুমান করেছেন তিনি।’