সেভক করোনেশনের বিকল্প সেতুকে জাতীয় প্রকল্প ঘোষণার দাবিতে সরব সাংসদ

185

ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: সেভকের করোনেশন সেতুর বিকল্প সেতুকে জাতীয় প্রকল্প ঘোষণার দাবিতে সরব হলেন বিজেপি দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ট। বুধবার এই মর্মে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী নিতীন গড়কড়ির সঙ্গে এই সেতুর গুরুত্ব নিয়ে আলোচনা করেন তিনি। আলোচনায় তিনি করোনেশন ব্রিজের বিকল্প সেতুটি কেন জাতীয় প্রকল্প হিসেবে ঘোষণা করা জরুরি তা তুলে ধরেন। আর এই প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্যও সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের জরুরি হস্তক্ষেপের অনুরোধও করেন।

তিনি বলেন,  ‘করোনেশন সেতু দার্জিলিং, কালিম্পং, শিলিগুড়ি, সিকিম থেকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর পূর্বের অন্যান্য অংশের সমন্বয়মূলক চিকেন নেক অঞ্চলকে সংযুক্ত করে ১৯৩৭ সালে নির্মিত হয়েছিল। তবে, আজ দু’টি ব্রিজের মূল স্তম্ভ রয়েছে। ২০১১ সালের ভূমিকম্পের সময় সেতুটি বিশাল ক্ষতির মুখোমুখি হয়। এরপর সেতুর ওপর দিয়ে ভারী যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।’

- Advertisement -

তিনি আরও বলেন, ‘এই সেতুটি জনসাধারণের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। যদিও কেন্দ্রীয় সরকার জলপাইগুড়ির এলেনবাড়িতে তিস্তা নদীর উপরে বিকল্প সেতু নির্মাণের ডিপিআর চেয়েছে, তবে পশ্চিমবঙ্গ সরকারের উদাসীনতার কারণে বিষয়টি খুব একটা এগোয়নি।’ তিনি জানান, প্রকল্পটিকে জাতীয় গুরুত্বের প্রকল্প হিসাবে ঘোষণার প্রক্রিয়াটিকে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়কে ত্বরান্বিত করার পাশাপাশি বিকল্প সেতুটি নির্মাণের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে। যদিও সাংসদের দাবি, কেন্দ্রীয় সরকারের তরফে যথাযথ উদ্যোগ নেওয়া হলেও রাজ্য সরকারের অসহযোগিতার কারণে তা বাস্তবায়িত করা হচ্ছে না।