বিয়ে বাড়িতে ৫০ জনের অনুমতি রাজ্যের

227

কলকাতা: রাজ্যে করোনা সংক্রমণ ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। এদিন বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

১) কোভিড-১৯ এর জন্য রাজ্যে ১ জুলাই থেকে টেলি অ্যাডভাইজারি চালু হচ্ছে।

- Advertisement -

২) সুন্দরবনের জন্য মাস্টারপ্ল্যান তৈরির বিষয়ে নীাতি আয়োগের কাছে চিঠি দেওয়া হয়েছে।

৩) এখন থেকে বিয়ে বাড়ি বা শ্রাদ্ধ বাড়িতে সর্বোচ্চ ৫০ জন করে উপস্থিত থাকতে পারবেন। আগে ২৫ জনের অনুমতি ছিল।

৪) পাশাপাশি ভোর সাড়ে পাঁচটা থেকে সকাল সাড়ে আটটা পর্যন্ত প্রাতঃভ্রমনের অনুমতি দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।

৫) হটস্পট এলাকা থেকে ডোমেস্টিক ফ্লাইট রাজ্যে আসার ক্ষেত্রে বিধি নিষেধ আরোপের জন্য অসামরিক বিমান চলাচল মন্ত্রকের কাছে রাজ্য সরকারের তরফে আবেদন জানানো হয়েছে।

৬) মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শুধুমাত্র চিনা অ্যাপে নিষেধাজ্ঞা জারি করে সেরকম কিছু হবে না। চিনকে তার উপযুক্ত জবাব দিতে হবে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতির উদ্দেশে ভাষণের ঠিক পরপরই নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মাসে মাথাপিছু ৫ কেজি চাল বা আটা এবং পরিবার পিছু ১ কেজি ছোলা দেওয়ার ঘোষণা করেছেন মোদি। পাল্টা হিসেবে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, রাজ্য সরকারও আগামী বছরের জুন পর্যন্ত র‍্যাশনে বিনামূল্যে খাদ্যশস্য দেবে।

পাশাপাশি বেসরকারি বাস মালিকদের কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। বুধবারের মধ্যে রাস্তায় বাস না নামালে সরকার সমস্ত বেসরকারি বাস অধিগ্রহণ করবে। ওইসব বাসের চালকরা রাজি না হলে প্রয়োজনে অন্য চালক নিয়োগ করে সেই বাস নির্ধারিত ভাড়ায় চালানোর দায়িত্ব নেবে রাজ্য সরকার। এমনটাই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তবে বাসমালিকরাও পাল্টা আইনি পথে যাওয়ার হুমকি দিয়েছেন।