আনিসুরের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আবেদন খারিজ

88
সংগৃহীত ছবি

কলকাতা: রাজ্যের আবেদনে পাশকুড়ার বিজেপি নেতা আনিসুর রহমানের বিরুদ্ধে চলা কুরবান শা হত্যা মামলা প্রত্যাহারে সায় দিয়েছিল তমলুক সেশন আদালত। মঙ্গলবার সেশন আদালতের সেই নির্দেশ খারিজ করল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের স্পষ্ট নির্দেশ আনিসুর রহমানের বিরুদ্ধে চলা মামলা প্রত্যাহারের জন্য রাজ্য সরকার গত ২৬ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি দিয়েছিল। আর সেই বিজ্ঞপ্তির পরবর্তী সমস্ত ফলাফলকে খারিজ করছে কলকাতা হাইকোর্ট। কারণ সেশন আদালতের এই ধরনের নির্দেশ আইনের দৃষ্টিতে গ্রহনযোগ্য নয়।

বিচারপতি তাঁর নির্দেশে আরও বলেন, ‘আনিসুর রহমানের জামিনের আবেদন কলকাতা হাইকোর্ট একাধিকবার খারিজ করেছে, কারণ রাজ্য সরকারই তার জামিনের বিরোধিতা করেছিল। এখন হঠাৎ করে কি এমন হল যে তার বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার করে নিচ্ছে রাজ্য? পাশাপাশি একজন পাবলিক প্রসিকিউটর(নিম্ন আদালতে রাজ্য সরকারের প্রতিনিধিত্বকারী আইনজীবী) জনস্বার্থে বা ন্যায়ের স্বার্থে এই ধরনের আবেদন করতেই পারেন। কিন্তু তাঁর কাজ শুধু রাজ্যের সরকারের একটা ডাকবাক্সের মতো যেন না হয়।’

- Advertisement -

উল্লেখ্য, পাঁশকুড়ার তৃণমূল নেতা কুরবান শা খুনের মামলায় অভিযুক্তদের তালিকায় নাম ছিল একসময়ের তৃণমূল নেতা আনিসুর রহমানের। কিছুদিন পরে সে বিজেপিতে যোগদান করে। বর্তমানে জেলবন্দী আনিসুরের কিছুদিন আগে ফের তৃণমূলে প্রত্যাবর্তন নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল। তারপরই তার বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।