ভুল ইতিহাসের বিচ্যুতি, বিতর্কে রাণী রাসমণি

132
ছবি: সংগৃহীত

কলকাতা: জনপ্রিয় বাংলা সিরিয়াল করুণাময়ী রাণী রাসমণিতে ভুল ইতিহাস দেখানো হচ্ছে। এমনটাই অভিযোগ উঠল সাবর্ণ রায়চৌধুরী পরিবারের তরফে। সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদের সম্পাদক দেবর্ষি রায়চৌধুরী জানিয়েছেন, সিরিয়ালে যা ঘটনা দেখানো হচ্ছে তা একেবারেই ভুল। কিন্তু তিনি সেবিষয়ে কোনও মন্তব্য করতে চান‌ না। কালীঘাট মন্দির ও মন্দিরের প্রতিষ্ঠাতা সন্তোষ রায়চৌধুরীর চরিত্রায়ণে এবং সাবর্ণ রায়চৌধুরীর পরিবারের বিষয়ে যা তথ্য দেখানো হয়েছে তাতে অনেক ভুল আছে বলে জানান তিনি। অভিযোগ, সিরিয়ালের ১৪৫ নম্বর পর্ব থেকে রায়চৌধুরী পরিবারের দুটি চরিত্রকে দেখানো হয়েছে। পরবর্তী প্রায় ১২টি পর্বে যা চরিত্র দেখানো হয়েছে তাতে অনেকটাই ভ্রান্তি রয়েছে।

দেবর্ষি রায়চৌধুরী আরও জানিয়েছেন, সিরিয়ালে দেখানো হয়েছে, সন্তোষ রায়চৌধুরী নিজে রাণী রাসমণির শ্বশুরবাড়ি গিয়ে তাঁকে কালীঘাটের মন্দিরে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু ইতিহাসে আছে ১৮০৪ সাল নাগাদ রাসমণির বিয়ে হয়। তার ৫ বছর আগেই প্রয়াত হন সন্তোষ। দু’জনের কখনও দেখাই হয়নি। তিনি মন্দিরের সম্পূর্ণ তৈরিও দেখে যেতে পারেননি। পরে তাঁর কাজ সম্পূর্ণ করেন নাতি রাজীবলোচন রায়চৌধুরী। এই পুরো ঘটনাটি সিরিয়ালে ভুল দেখানো হয়েছে।

- Advertisement -

এমনই অনেক ইতিহাস বিকৃতির অভিযোগ রয়েছে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদের। দর্শকদের কাছে ভুল ইতিহাস পৌঁছোচ্ছে। রায়চৌধুরী পরিবারের সঙ্গে কথা বলে তাঁরা চিত্রনাট্য লিখতে পারতেন বলে দাবি জানিয়েছেন পরিবার পরিষদ।